শুল্কমুক্ত সু‌বিধায় বেনাপোল বন্দর দিয়ে আরও ৭০ মহিষ আমদানি

জয়নাল আবেদীন, বেনাপোল প্র‌তি‌নি‌ধি: দুধের চাহিদা মেটাতে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুল্কমুক্ত সুবিধার জন্য এবার আরও ৭০ মহিষ আমদানি করা হয়েছে। এর আগে চলতি বছরে দু’টি চালানে ২শ’ মহিষ আমদানি করা হয়েছিলো। মঙ্গলবার (১৪ আগস্ট) পেট্রাপোল বন্দরে সব আনুষ্ঠানিকতা শেষে বিকেল ৪টার দিকে বেনাপোল বন্দরে প্রবেশ করে মহিষের চালানটি।

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা হারুনর রশিদ জানান, শুল্কমুক্ত সুবিধায় ভারত থেকে আরও ৭০টি মহিষের আমদানি করা হয়েছে। যার মূল্য ৫৭ হাজার ৫৭৫ ইউএস ডলার। জেন্টাক ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান এ মহিষগুলো আমদানি করেছে। আমদানি হওয়া মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে ছাড় নেওয়ার জন্য হট লাইন কার্গো ইন্টারন্যাশনাল নামে সিঅ্যান্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল করে।

জেন্টাক ইন্টারন্যাশনালের অফিস সহকারী তরিকুল ইসলাম জানান, দেশে দুধের চাহিদা মেটাতে ভারতের হরিয়ানা প্রদেশ থেকে মহিষগুলো কেনা হয়েছে। বাংলাদেশ মিল্কভিটা প্রতিষ্ঠানকে এসব মহিষ সরবরাহ করা হবে। দেশে দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা ও কৃষি খামারে প্রজননের জন্য এসব মহিষ কাজে লাগানো হবে।

এদিকে স্থানীয়রা জানান, বৈধ পথে মহিষ আমদানিতে দেশে মাংসের চাহিদা অনেকটা পূরণ হবে। তাছাড়া বৈধ পথে এগুলো আমদানি হওয়াতে সীমান্ত পথে উত্তেজনা ও জীবনহানির ঘটনা অনেকটা কমে যাবে।