বান্দরবানে প্রতিবারে মত ধর্মীয় মর্যাদা বৌদ্ধ সম্প্রদায়ের মধু পূর্ণিমা উদযাপন

বান্দরবানঃ বান্দরবানে গত বছরে ন্যায় এবারে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ধর্মের প্রাণ বৌদ্ধ ধর্মাবলম্বীরা উদযাপন করেছে মধু পূর্ণিমা। ঐ শুভ দিনটি উপলক্ষে সোমবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকেই বৌদ্ধ ধর্মাবলম্বী দলে দলে নারী-পুরুষেরা বান্দরবান জেলা শহরের উজানি পাড়া মহা বৌদ্ধ বিহার, রাজ বিহার, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, কালাঘাটা গৌতম বিহার, জ্ঞানরত্ন বৌদ্ধ বিহার সহ বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে প্রার্থনার জন্য বিভিন্ন এলাকায় হতে অাগতসহ ধর্মপ্রাণরা জড়ো হতে থাকে।

এসময় শত শত বৌদ্ধ নর-নারী বৌদ্ধ বিহারে গিয়ে বৌদ্ধ ভিক্ষুদের ফলমূল বিভিন্ন খাবার ও মধু দান করে এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় সমবেত প্রার্থনা জড়ো হন। এসময় উজানি পাড়া মহা বৌদ্ধ বিহারের দায়ক দায়িকা ও উপাসক উপাসিকাবৃন্দদের শীল প্রদান ও ধর্ম দেশনা দেন উজানি পাড়া মহা বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ উঃ চাইন্দা ওয়ারা মহাথের। এসময় পূজনীয় ভিক্ষুসংঘের উদ্দেশ্য সংঘদান, অষ্টপরিষ্কার দান ও হাজার প্রদীপ প্রজ্জলনসহ নানা কর্মসূচি পালন করা হয়।

Advertisement

বৌদ্ধ ধর্মালম্বীরা জানান, এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল। ওই ঘটনাকে স্মরণ করেই ভাদ্র মাসের পূর্ণিমা তিথিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই মধু পূর্ণিমা উদযাপন করে। বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো এই মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলা হয়।