‌টানা ধর্মঘ‌টে বেনাপোলে আটকা প‌ড়ে‌ছে শত শত পণ্য‌বোঝাই ট্রাক

জয়নাল আবেদীন, বেনাপোল প্রতিনিধি: দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে টানা চতুর্থ দিনের ম‌তো আমদা‌নি-রফতা‌নি বা‌নিজ্য বন্ধ থাকায় আটকা পড়েছে শত শত পন্য বোঝায় ট্রাক। বন্দরে আমদানিকৃত পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকচালকদের সঙ্গে বন্দর ব্যবহারকারী কয়েকটি সংগঠনের সদস্যদের সঙ্গে বক‌শি‌শের না‌মে হয়রা‌নি ও দুর্ব্যবহারের প্র‌তিবা‌দে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দিয়েছে।

ফলে শনি, রবি, সোমবার ও মঙ্গলবার ভারত থেকে কোনো পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেনি এবং বেনাপোল বন্দর থেকে কোনো পণ্য ভারতের পেট্রাপোল বন্দরে যায়নি। আমদানি-রফতানি বন্ধ থাকায় উভয় পাশে আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক। যার অধিকাংশই রয়েছে বাংলাদেশে রপ্তানিমুখী গার্মেন্টশিল্পের কাঁচামাল, মাছ, পানসহ বিভিন্ন ধরনের পচনশীল পণ্য। তবে আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে। কাস্টমসেও কাজ চলছে স্বাভাবিকভাবে।

Advertisement

গতকাল সোমবার সকালে দুই দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তাদের তিন ঘণ্টার যৌথ সভা কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হ‌য়ে‌ছে। দুই দে‌শের ব্যবসায়ী, বন্দর শ্র‌মিক ও প্রশাসনিক কর্মকর্তারা আমদা‌নি-রফতা‌নি চালু করার চূড়ান্ত সিদ্ধান্ত নি‌লেও ভার‌তের বনগাঁ পৌরসভার মেয়‌রের হস্ত‌ক্ষে‌পে তা বা‌তিল হ‌য়ে‌ছে।

‌বেনা‌পোল কাস্টমস ক‌মিশনার মো: বেলাল হোসাইন চৌধুরী জানান, বেনা‌পোল বন্দর দি‌য়ে সরকার প্র‌তি বছর সা‌ড়ে পাঁচ হাজার কো‌টি টাকার রাজস্ব আদায় ক‌রে থা‌কে। এভা‌বে ঘন ঘন আমদা‌নি-রফতা‌নি বানিজ্য বন্ধ থাক‌লে রাজস্ব আদা‌য়ের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নয়। বিষয়‌টি নি‌য়ে বি‌ভিন্ন মহ‌লে কথা হ‌য়ে‌ছে। সমস্যা দ্রুত সমাধা‌নের চেষ্টা চল‌ছে।