কর্ণফুলীতে গ্রেফতার আতংকে বিএনপি নেতাকর্মীরা ঘর ছাড়া

জে.জাহেদ, চট্টগ্রাম ব্যুরো: গত কয়েকদিন আগে কর্ণফুলী থানায় নাশকতা সৃষ্টি ও বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা একটি মামলায় জামাত বিএনপি’র ২১জন নেতা-কর্মীকে আসামী করা হয়েছে। যদিও ইতিমধ্যে ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এই গ্রেফতারে কর্ণফুলীতে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে গ্রেফতার আতংক বিরাজ করছে। এমনকি নতুন মামলা হয়েছে আরো এমন উড়ো খবরের ফলে, দিনের বেলায় অনেকে জনসম্মুখে বের হলেও রাতে এলাকা ছেড়েছে উপজেলার অনেক নেতা-কর্মী।

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের আন্দোলন বন্ধ করতেই সরকার বিএনপির তৃণমূলের সক্রিয় কর্মীদের জেলে ঢোকানোর পরিকল্পনা থেকেই পুলিশের সাঁড়াশি অভিযানের মূল টার্গেট বলে মনে করছেন স্থানীয় বিএনপি নেতারা। বর্তমানে পুলিশের ভয়ে তারা ঘরছাড়া, পালিয়ে বেড়াচ্ছেন অনেকে এখানে সেখানে। মাঝখানে কিছু দিন শান্তির সময় গেলেও মামলায় জর্জরিত দলটির তৃণমূল নেতাকর্মীরা ফের দিশেহারা।

পুলিশের তথ্যমতে, উল্লেখিত মামলায় এ পর্যন্ত ৪ নেতা-কর্মীকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়েছে। এছাড়াও ২১ জনের নাম সুনির্দিষ্ট করে এবং অজ্ঞাতনামা আরও ৫০-৬০ জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে কর্ণফুলী থানায় মামলা করা হয়েছে।

এদিকে নামপ্রকাশ না করা উপজেলা বিএনপি’র নেতারা জানায়, বিএনপি’র বিরুদ্ধে আনিত অভিযোগ এবং মামলাটি সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। রাজনৈতিকভাবে হয়রানীর জন্য এ মিথ্যা মামলা দারের করা হয়েছে। কয়েকজনকে গ্রেফতারের পর পরই উপজেলার সকল নেতা-কর্মী গ্রেফতার আতংকে রাতে পালিয়ে বেড়াচ্ছেন বলে জানা যায়।