বোরহানউদ্দিন হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগিদের কপালে জুটছে না সরকারী ঔষধ

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ ভোলা বোরহানউদ্দিন হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগিদের কপালে জুটছে না সরকারী ঔষধ। এতে গ্রাম-গঞ্জ থেকে চিকিৎসা সেবা নিতে আসা ভর্তি হওয়া রোগিরা বাধ্য হয়ে হাসপাতালের সামনের ফার্মেসী গুলো থেকে ঔষধ কিনে চিকিৎসা সেবা নিচ্ছে। যদিও হাসপাতালের দায়িত্বরতরা বলছেন সরকারী যে ঔষধ আছে তা তারা রোগিদেরকে বিনামূল্য দিচ্ছেন।

সূত্রমতে জানা গেছে, বোরহানউদ্দিন হাসপাতালটিতে সরকারের দেয়া বিনামূল্যে চিকিৎসা সেবা নিতে এসে বিভিন্ন রোগিরা ভর্তি হন। এর মধ্যে বেশির ভাগই থাকে শিশু রোগি। ঠান্ডা, নিউমোনিয়া, ডায়েরীয়ার রোগি সহ বিভিন্ন রোগে ভর্তি হন। এছাড়া মারামারির রোগি প্রায় প্রতি নিয়তই থাকে। এসকল রোগিরা বিনামূল্য ঔষাধ পাওয়ার আশা করে ভর্তি হন। ভর্তি হওয়ার পরই একটি বড় কাগজে ঔষাধের নাম লিখে দেন এটা আনতে হবে ওটা আনতে হবে। এখানেও ফামের্সীর কিছু দালালরা হাসপাতালের সামনে আনাগোনায় থাকে। রোগিদের হাতে কাগজ দেখলেই তারা তাদের ফামের্সীতে নেওয়ার প্রতিযোগিতায় নামে। এ নিয়ে তাদের মধ্যে বাকবিতন্ড হয়। এরপর বাধ্য হয়েই হাসপাতালের সামনে থেকে ঔষধ কিনে আনে রোগিরা।

পক্ষিয়া ইউনিয়ন থেকে দুই সন্তান কে ভর্তি করে চিকিৎসা সেবা নিতে আসা নাছিমা বেগম জানান, আমার এক সন্তানের বয়স ৮ বছর ও অপর সন্তানের বয়স ৩ বছর। তারা দু’জনই ঠান্ডা জনিত কারনে অসুস্থ। তাদেরকে ভর্তি করে চিকিৎসা নিচ্ছি। হাসপাতালে ভর্তি করার পর ঔষধের একটি কাগজ দেয় সামনে ফার্মেসী থেকে ৮ শত ৫ টাকার ঔষাধ কিনে আনি। হাসপাতাল থেকে কোন ঔষধ দেয় নি।
কুতুবা ৬নং ওয়ার্ড থেকে আসা খুকুমনি জানান, আমার মেয়ের বয়স ২ বছর। মেয়েটি অসুস্থ হওয়ায় তাকে এ হাসপাতালে ভর্তি করি।

হাসপাতাল থেকে কোন ঔষধ দেয় নি। তাই বাধ্য হয়ে ফার্মেসী থেকে সকল ঔষধ কিনে আনছি। তিনি আরোও বলেন, শুনছি সরকার বিনামূল্যে ঔষধ দেয়। তাই ভর্তি করালাম। কিন্তু এখন দেখি বিনামূল্যে সরকারি কোন ঔষধ দেয় না। এব্যাপারে নামপ্রকাশে অনিচ্ছুক এক সেবিকা জানান, হাসাপাতালে সেলাইনের কিছুটা সংকট রয়েছে। এছাড়া সরকারি যে ঔষধ রয়েছে সে গুলো আমরা রোগিদেরকে দিচ্ছি।
এব্যাপারে বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: জহিরুল ইসলাম শাহিন তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে জানান, সরকারি যে বিনামূল্য ঔষধ রয়েছে সেগুলো আমরা রোগিকে দিচ্ছি। কিছু ঔষধ সাপ্লাই নেই সেগুলো বাহির থেকে আনতে হয়।