ভোলায় বাগানের ভিতর বাগান তৈরি করছে বন বিভাগের কর্মকর্তারা, সরকারের উদ্দেশ্য ব্যাহত

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ বন বিভাগে বাগানের ভিতর বাগান তৈরির নিয়ম না থাকলেও ভোলা বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের সীমান্তবর্তী তেতুঁলিয়া বেড়িবাধেঁ বাতান বাড়ী এলাকায় বাগানের ভিতর বাগান তৈরি করার অভিযোগ উঠেছে। বন বিভাগের দায়িত্বরত কর্মকর্তাদের দায়সারা বাগান তৈরিতে সরকারের লক্ষ লক্ষ টাকা অপচয় হলেও প্রকৃত উদ্দেশ্য হাসিল হচ্ছে না। যার ফলে সরকারের নেয়া মহতি উদ্যোগ ব্যস্তে যাচ্ছে।

সূত্রমতে জানা গেছে, বর্তমান সরকার বনায়ন তৈরিতে অধিক গুরুত্ব দিয়ে পরিত্যক্ত ও খোলা স্থানে গাছ রোপন কর্মসূচি হাতে নিয়েছে। বন বিভাগের বাগানের ভিতর বাগান করার অনুমতি না থাকলেও বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের সীমান্তবর্তী তেতুঁলিয়া বেড়িবাধেঁর বাতান বাড়ী এলাকায় দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। এ বেড়িবাধঁ এলাকায় বৃহস্পতিবার সরজমিনে গিয়ে দেখা গেছে বিভিন্ন প্রজাতির গাছের নিচেই নতুন করে বন বিভাগ গাছ রোপন করছে।

ওই সময় বন বিভাগের (বি.এম) মো: দেলোয়ার হোসেন এর সাথে এ বিষয় জানতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হয়নি। তবে গাছ রোপনকারী শ্রমিকরা গাছের নিচে গাছ লাগানোর কথা স্বীকার করেন। এদিকে বন বিভাগের এ দায়সারা বাগান তৈরিতে সরকার হারাচ্ছে লক্ষ লক্ষ টাকা। কিন্তু এতে বন কর্মকর্তাদের মাথা ব্যথা নেই। বাগানের ভিতর বাগান তৈরির অনুমতি না থাকায় এ বাগান তৈরি নিয়ে কর্মকর্তাদের মধ্যেও মতানৈক্য রয়েছে।

এব্যাপারে বোরহানউদ্দিন দায়িত্বরত বন বিভাগের বিট অফিসার লুৎফর রহমান জানান, এ বাগান তৈরি নিয়ে আমাদের কর্মকর্তাদের মধ্যে মতানৈক্য রয়েছে। তবে উদ্ধর্তন কর্মকতার মৌখিক নির্দেশে এ চারা রোপন করা হচ্ছে। এব্যাপারে ভোলা দায়িত্বরত বন বিভাগের কর্মকর্তা মো: রুহুল আমিন জানান, কিছু এলাকা দখল মুক্ত করার জন্য এ বাগান তৈরির কাজ চলছে।

এব্যাপারে বরিশাল বিভাগীয় বন কর্মকর্তা মো: ফরিদ মিয়া জানান, বাগানের ভিতর বাগান করার অনুমতি নেই। যদি নিয়মের বাহির কিছু করে থাকে তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।