শিবগঞ্জে নিরাপত মাতৃত্ব কার্যক্রম এর উদ্বোধনী ও প্রাথমিক সভা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫টি উপজেলায় নিরাপদ মাতৃত্ব কার্যক্রম এর শুভ উদ্বেধনী ও প্রাথমিক সভা অনুষ্ঠিত হয়েছে।
নিলুফা ওল্ড কেয়ার এন্ড সার্র্ভিসের আয়োজনে ও উপজেলা পরিষদ এবং উপজেলা সমাজ সেবা অফিসের সহযোগিতায় রবিবার সকাল ১১টায় শিবগঞ্জ উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে ও উপজেলা যুব্ উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন, আইন ও সংস্থা) রূপন কান্তি শীল, প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলার কৃতি সন্তান অত্র কার্যক্রমের পৃষ্ঠপোষক সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক,চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ সুপার এটি এম মোজাহিদুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ জেলা সিভিল সার্জন ডাক্তার এস এফ এম খায়রুল আতাতুর্ক, বীর বীর মুক্তিযোদ্ধা ডাক্তার আলী আহমেদ মোল্লা এমবিবিএস, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আতাউর রহমান, শিবগঞ্জ পৌরসভার মেয়র এ আর এম আজরী কারিবুল হক রাজিন ও উপজেলা সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাস। সভায় প্রধান আলোচক সচিব জিল্লার রহমান বলেন নিরাপদ মাতৃত্ব কার্যক্রম এর মাধ্যমে আমরা প্রতি ওয়ার্ডে একজন করে ধাত্রীকে অর্থা শিবগঞ্জ উপজেলায় মোট ১৪৫জন ধাত্রীকে উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ দিয়ে গ্রামের প্রতিটা গর্ভবর্তী মায়ের দুয়ারে দুয়ারে সেবা পৌঁছে দিবো ইনশাল্লাহ।

তিনি আরো বলেন এই প্রশিক্ষণের মাধ্যমে একদিকে যেমন গর্ভবর্তী মায়েদের সেবা শতভাগ নিশ্চিত করে বাংলাদেশে প্রসবকালীন সময়ে শিশু মৃত্যু ও মায়েদের মৃত্যুর হার যেমন উল্লেখ যোগ্য হারে হ্রাস পাবে, অন্যদিকে তেমনি গ্রামের অসহায় বেকার যুবতীদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। তিনি আরো বলেন এভাবে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আমাদের দেশে বেকারত্বের অবসান ঘটলে দেশ থেকে বাল্য বিয়ে, মাদক, জঙ্গী, সন্ত্রাস ও অরাজকতা দূর হয়ে শান্তির দেশে পরিণত হবে। এক পর্যায়ে তিনি বলেন দেশ থেকে মাদক, জঙ্গী, সন্ত্রাস, নৈরাজ্য, অনিয়ম, দূর্নীতি দূর করে দেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে হলে বর্তমান প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করতে হবে।

আর তার হাতকে শক্তিশালী করতে আগামী একাদশ সংসদ নির্বাচনে জননেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনার পক্ষে নৌকা প্রতীকে ভোট আবারো সরকার গঠ নের সুয়োগ দানে সর্বশ্রেণীর মানুষের নিকট আবেদন জানান।উল্লেখ্য যে নিরাপদ মাতৃত্ব কার্যক্রম এর উদ্বোধনী ও প্রথম সভায় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, কলেজের অধ্যক্ষগণ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ, সব ইউনিয়নের চেয়ারম্যানগণ, শতাধিক মহিলা ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।