ইলিশ ধরার অপরাধে ভোলায় ১২ জেলের কারাদন্ড

ভোলা প্রতিনিধিঃ সরকারি নিশেধাজ্ঞা অমান্য করে ভোলার তেঁতুলিয়া নদীতে ইলিশ শিকারের দায়ে ১২ জেলেকে এক বছর করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বুধবার (২৪ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামাল হোসেন এ রায় দেন। দন্ডাপ্রাপ্তরা হলেন, মো: কবির, রিয়াজ, শাহ আলম, রুহুল আমিন, আলামিন, মনির, সাকিল, জামাল, নাইম, জাফর, কালাম ও রুহুল আমিন। তাদের বাড়ি সদরের বিভিন্ন গ্রামে।

ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা মো: আসাদুজ্জামান জানান, ইলিশের প্রধান প্রজনন সময়ে নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে ইলিশ শিকার করতে না পারে সে লক্ষ্যে মৎস্যবিভাগ ও কোস্টগার্ডের একটি টিম তেঁতুলিয়া নদীতে অভিযানে নামে। এ সময় ওই নদীর হাজিরহাট ও ভেদুরিয়া পয়েন্ট থেকে ইলিশ শিকারের দায়ে ৩ হাজার মিটার কারেন্ট জালসহ ১২ জেলেকে আটক করে।

পরে তাদের ভ্রাম্যমান আদালতে সোপর্দ করা হলে আদালত প্রত্যেকের এক বছর করে কারাদন্ড দেয়। এছাড়াও জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে নষ্ট করে দেয়া হয়েছে। উল্লেখ্য. ইলিশের প্রজনন মৌসুমে ৭-২৮ অক্টোবর পর্যন্ত পর্যন্ত মেঘনা ও তেতুলিয়া নদীতে ইলিশ ধরা, জাল ফেলা, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।