চবিতে কোটা বহাল রাখার দাবিতে পাহাড়ি ছাত্র পরিষদের মানববন্ধন

আরিফ হোসেন সবুজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সরকারী চাকুরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে ৫% কোটা পুনর্বহালের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চবি মানববন্ধন করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ চবি শাখা। রবিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে তারা এ মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীগুলোকে এগিয়ে নেয়ার জন্য কোটা ব্যবস্থা পুনরায় চালু করা ছাড়া অন্য কোন উপায় নেই। দেশের পিছিয়ে পড়া সংখ্যালঘু জাতিগুলোকে শিক্ষাদীক্ষা ও চাকুরীসহ উন্নয়ন সূচকে পেছনে রেখে আগমী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সমৃদ্ধ ও উন্নত দেশে রুপান্তরিত করার সরকারের স্বপ্ন কখনোই বাস্তবায়ন সম্ভব হবে না। বরং দেশকে উন্নত, সমৃদ্ধ ও আধুনিক করতে হলে সংখ্যালঘু জাতিগুলোকে সবদিক দিয়ে এগিয়ে নিতে হবে।

বক্তারা আরো বলেন, পাহাড় ও সমতলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নেতৃবৃন্দের সঙ্গে কোন আলোচনা ব্যতিরেকে তাঁদের সংরক্ষিত ৫% কোটা বাতিলের অযৌক্তিক সিদ্ধান্ত নেয়া হযেছে এবং এ সিদ্ধান্ত সংবিধানের ২৩ক, ১৯, ২৭, ২৮ ও ২৯ অনুচ্ছেদের পরিপন্থী।

ছাত্রনেতা অর্পন চাকমার সঞ্চালনায় পিসিপি চবি শাখার সংগঠক ত্রিরতœ চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ চবি শাখার সদস্য সোহেল চাকমা, পিসিপি মহানগর শাখার সভাপতি হ্লাচিংমং মারমা, সাধারণ সম্পাদক অমিত চাকমা ও অর্থ সম্পাদক রীতা চাকমা প্রমুখ।