বেনাপোল বন্দর পরিচালকের দায়িত্বে প্রাদস কান্তি

জয়নাল আবেদীন, বেনাপোল প্রতিনিধি: দেশের সর্ববৃহ বেনাপোল স্থলবন্দরে পরিচালক (ট্রাফিক) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রাদস কান্তি দাস। এর আগে তিনি বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পরিবেশ অধিদফতরের পরিচালক (প্রশাসন) পদে কর্মরত ছিলেন। বেনাপোল বন্দর থেকে সদ্য বিদায় নিয়েছেন পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম। তিনি আখাউড়া স্থলবন্দরে পরিচালক (ট্রাফিক) পদে যোগদান করেছেন। মাত্র কয়েক মাসের ব্যবধানে তিনি বেনাপোল বন্দর থেকে বিদায় নেন।

বুধবার (২৪ অক্টোবর) পরিচালক প্রাদসের যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ স্থলবন্দরের খ-কালীন মেম্বার জাহিদ হোসেন।
বন্দর সূত্রে জানা যায়, বার বার পরিচালকে রদবদল হলেও বন্দরের নিরাপত্তা ব্যবস্থার তেমন কোনো পরিবর্তন হচ্ছে না। অব্যবস্থাপনায় বার বার ঘটছে বন্দরে অগ্নিকান্ড। অবৈধ অনুপ্রবেশ থাকায় নিরাপত্তাহীনতার মধ্যেও পড়েছে আমদানি বাণিজ্য।

এদিকে, বন্দরটিতে নতুন দায়িত্ব গ্রহণকারী কর্মকর্তা অব্যবস্থাপনাসহ নানা বিষয়ের প্রতি নজরদারি বাড়িয়ে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন ও নিরাপত্তা জোরদার করবেন বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এ বিষয়ে পরিচালক প্রাদুস কান্তি দাস বলেন, ব্যবসায়ীদের বৈধ সুযোগ-সুবিধা বৃদ্ধি ও বন্দরের নিরাপত্তায় সিসি ক্যামেরাসহ প্রয়োজনীয় সব কিছু যাতে দ্রুত বাস্তবায়ন হয়, তার জন্য পদক্ষেপ নেবো।

দেশের অর্থনীতিতে বেনাপোল বন্দরের ভূমিকা অপরিসীম। এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এ স্থলবন্দরটিতে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে স্থল পথে যে আমদানি-রফতানি বাণিজ হয়, তার ৭৫ ভাগ সম্পাদন হয়।