ব্রিটিশ কাউন্সিলে ‘এন্ট্রারপ্রেনারশিপ ভিস্তা’ অনুষ্ঠিত
The news is by your side.

ব্রিটিশ কাউন্সিলে ‘এন্ট্রারপ্রেনারশিপ ভিস্তা’ অনুষ্ঠিত

ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ ইউকে অ্যালুমনাই নেটওয়ার্ক (বুকান) এর ব্যানারে ‌‘এন্ট্রারপ্রেনারশিপ ভিস্তা’ নামে একটি কর্মশালা অনুষ্ঠিত হয় শনিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৮। নবীন ও তরুণ উদ্যোক্তা উন্নয়ন ও তাদের একটি প্লাটফর্ম তৈরি করার লক্ষে কমিউনিকেশন ফার্ম র’দিয়া আইএনসি কর্মশালাটি আয়োজন করে ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিল অডিটোরিয়ামে। সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ ও সফল উদ্যোক্তারা এখানে আলোচনায় অংশ নেন। কর্মশালায় প্রায় ১৫০ তরুণ উদ্যোক্তা অংশ গ্রহণ করে। ‘এন্ট্রারপ্রেনারশিপ ভিস্তা’ সম্ভাবনাময় নবীন ও তরুণ উদ্যোক্তাদের জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের একটি সুযোগ। তাছাড়া নারী উদ্যোক্তা অংশগ্রহণের অগ্রাধিকার দেবার পাশাপাশি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি)ক্ষেত্রে অর্জনের সামাজিক উদ্যোক্তা ধারণাটি কীভাবে সহায়ক হতে পারে কর্মশালায় তুলে তা ধরা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি ও চেয়ারম্যান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইআইডিএফসি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও গোলাম সরোয়ার ভূঁইয়া এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও (সিসি) চৌধুরী মঞ্জুর লিয়াকত। এছাড়া ব্রিটিশ কাউন্সিলের সংক্ষিপ্ত কার্যক্রম ও ধন্যবাদ জ্ঞাপন করেন ব্রিটিশ কাউন্সিলের পরিচালক শিক্ষা ডেভিড মেনার্ড। অংশগ্রহণকারীদেরকে বুকানের যাত্রা ও সংক্ষিপ্তসার তুলে ধরেন ব্রিটিশ কাউন্সিলের উচ্চশিক্ষা ও আঞ্চলিক ব্যবস্থাপক, দক্ষিণ এশিয়া-সিএসএফপি তৌহিদুর রহমান।

অতিথি বক্তাদের মধ্যে রাতুল দেব, প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, জেন ল্যাব কথা বলেন, সামাজিক উদ্যোক্তা – এসডিজি অর্জনের উপায় নিয়ে, শিবলি শাহরিয়ার, চেয়ার ও আসিফ ইকবাল, লেকচারার, উদ্ভাবন ও উদ্যোক্তা বিভাগ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) যৌথভাবে বাংলাদেশের উদ্যোক্তা ইকোসিস্টেম ও রোডম্যাপ নিয়ে আলোচনা করেন । এফ.এম. প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোঃ গাজী তৌহীদুর রহমান, তরুণ উদ্যোক্তা বাংলাদেশ প্রেক্ষিত, ড. রুবিনা হুসাইন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, স্টার্ট ও ইম্প্রোভ ইয়োর বিজনেস (এসআইওয়াইবি) ফাউন্ডেশন অব বাংলাদেশ নারী উদ্যোক্তাঃ বাংলাদেশে চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। মোঃ শফিকুল আলম এসিএস, এফসিএমএ, এফসিএ, পরিচালক ও অর্থ উপদেষ্টা, সুপার স্টার গ্রুপ কথা বলেন উদ্যোক্তাদের জন্য অর্থের উৎস নিয়ে। ইন্টারন্যাশনাল কনজিউমার প্রোডাক্টস বাংলাদেশ লিমিটেডের (আইসিপি) এর বিপণন ও যোগাযোগের প্রধান সুরাইয়া সিদ্দিকা বক্তব্য দেন স্টার্টআপদের জন্য কমিউনিকেশন কৌশল নিয়ে। কর্মশালাটি মডারেট করেন রাতুল দেব।