ভোলার দৌলতখানে ৫দিন ব্যাপী সাক্ষরতা বুনিয়াদী প্রশিক্ষণ শুরু

আবদুল্লাহ নোমান, ভোলা প্রতিনিধি: জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র আয়োজনে বেসরকরি উন্নয়ন সংগঠন অগ্রদূত সংস্থার সহযোগিতায় ভোলার দৌলতখানে মৌলিক সাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা)’র ৫দিন ব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণ শুরু হয়েছে।

সুপারভাইজার ও শিক্ষকদের বুনিয়াদী প্রশিক্ষণের উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী অফিসার জীতেন্দ্র কুমার নাথ। গত শনিবার (২৭ অক্টোবর) তারিখে অগ্রদূত সংস্থার প্রশিক্ষণ সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার জীতেন্দ্র কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৌলতখান সরকারি আবু আবদুল্লা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শ.ম.ফারুক এবং সাবেক চেয়ারম্যান ও বীরমুক্তিযোদ্ধা মুন্সি ওবায়েদউল্যাহ (রতন)।

প্রশিক্ষণে সভাপতিত্ব করেন অগ্রদূত সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালন মো: জাকির হোসেন চৌধূরী। উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন মৌলিক সাক্ষরতা প্রকল্পের উপজেলা প্রোগ্রাম অফিসার মো: আতিকুর রহমান। অগ্রদূত সংস্থার প্রশিক্ষণ সেন্টারে ১জন সুপারভাইজারসহ ৩০জন শিক্ষক-শিক্ষিকা অংশগ্রহণ করেন।

সংস্থাটির নির্বাহী পরিচালক এ প্রতিবেদককে জানান যে, গত ২০ থেকে ২৪ অক্টোবর ৬জন সুপারভাইজার এবং ১৮০জন শিক্ষক-শিক্ষিকাকে ৩টি ভেন্যুর মাধ্যমে শেষ হয়েছে। একই ধরনের প্রশিক্ষণ ২৭ থেকে ৩০অক্টোবর পর্যন্ত দৌলতখানের আরও দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে যেখানে ৪জন সুপারভাইজারসহ ১২০ জন শিক্ষক-শিক্ষিকা অংশগ্রহন করেন।

তিনি আরো জানান যে, মৌলিক সাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা)’র আওতায় পর্যায়ক্রমে মোট ১৫ জন সুপারভাইজার এবং ৬০০ জন শিক্ষক-শিক্ষিকাকে বুনিয়াদী প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে এসব শিক্ষক-শিক্ষিকা ১৮ হাজার নারী-পুরুষকে নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্ত করতে সহায়তা করবে।