মাদারীপুরে জেএমবির সামরিক শাখার কমান্ডার গ্রেফতার

সাব্বির হোসাইন আজিজ, মাদারীপুর: মাদারীপুরে নিষিদ্ধ সংগঠন জেএমবির এক নেতাকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। আটকৃতের নাম মানিক বেপারী। সে জেএমবির সামরিক শাখার আঞ্চলিক কমান্ডার। সোমবার গভীর রাতে মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের পখিরা এলাকার নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। আটক মানিক সদর উপজেলা এলাকার মোহাম্মদ বেপারীর ছেলে।

র‌্যাব-৮ সুত্রে জানা গছে, জেএমবির সক্রিয় সদস্য আলামিন ও সাকিবসহ কয়েক জনের সহযোগিতায় উগ্রপন্থী বক্তব্য শুনে জঙ্গিবাদী কর্মকান্ডে উদ্বুদ্ধ হয়। সে ৫ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছে। শহরের পুরানবাজারে একটি দোকানে দর্জি কাজ করে মানিক। মানিক দেশের বিভিন্ন স্থানে থেকে উগ্রপন্থী সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে। এছাড়া বিভিন্ন এলাকায় দাওয়াতি এবং কর্মী সংগ্রহের পাশাপাশি বিভিন্ন ব্যক্তির সঙ্গে ফেসবুকের মাধ্যমে উগ্রপন্থী আলোচনায় অংশগ্রহণ করে।

এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৮ বরিশালের একটি দল মানিকের নিজ বাড়িতে অভিযান চালিয়ে মানিককে আটক করা হয়। পরে তার বাড়িতে তল্লাশি চালিয়ে ২৪টি উগ্রপন্থী বই, ৩টি উগ্রপন্থী পাসপোর্ট সদৃশ বই এবং ৮২৪টি বিভিন্ন উগ্রপন্থী দাওয়াতি লিফলেট জব্দ করা হয়।

মাদারীপুর র‌্যাব-৮ সিপিসি-৩ এর কোম্পানী কমান্ডার (অতিরিক্ত পুলিশ সুপার) তাজুল ইসলাম জানান, আটক মানিক মাদারীপুর জেলার জঙ্গিভিত্তিক সামরিক কর্মকান্ড ও পরিচালনার প্রধান হিসেবে কাজ করতো বলেও জানায় র‌্যাব। এছাড়া সে গোপনে বিভিন্ন এলাকায় মাসিক চাঁদা আদায় করে জঙ্গিবাদী কর্মকান্ডের সঙ্গে অন্যকে উদ্বুদ্ধ করার আহ্বানও জানাতো বলেও র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে। মাদারীপুর সদর মডেল থানার ওসি কামরুল হাসান বলেন, আটকরে বিষয়টি শুনেছি। তবে এখনও থানায় হস্তার করা হয়নি। তাই নিশ্চিত করে সব কিছু বলা যাচ্ছে না।