সিলেট নতুন কারাগারের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

0

আবুল হোসেন, সিলেট: সিলেটে নবনির্মিত কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন করা হবে আজ বৃহস্পতিবার। এদিন সকাল ১০টায় সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই হাজার বন্দির ধারণক্ষমতা সম্পন্ন নতুন এই কারাগারটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ তথ্য নিশ্চিত করেন, সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল। তিনি জানান, আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্মিত এই কারাগারের উদ্বোধন করবেন।

তবে উদ্বোধনের পরপরই স্থানান্তর প্রক্রিয়া শুরু হচ্ছেনা জানিয়ে তিনি বলেন, পরবর্তীতে সমন্বয় বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমেই স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হবে। জানা গেছে, ২০১০ সালে সিলেটে নতুন কারাগার নির্মাণ ও স্থানান্তরের প্রকল্প একনেকে পাস হয়। এরপরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের চেষ্টায় সদর উপজেলার বাদাঘাট চেঙ্গেরখাল নদীর তীরে নতুন এই কারাগার নির্মাণের ঘোষণা দেওয়া হয়। সংশ্লিষ্টরা জানান, নবনির্মিত এই কারাগারে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, ১০০ শয্যার পাঁচতলা বিশিষ্ট চারটি হাসপাতাল, স্কুল ও লাইব্রেরি ভবন ছাড়াও কর্মকর্তা-কর্মকর্তাদের জন্য একশ ৩০টি ফ্ল্যাট রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, প্রায় দুই হাজার বন্দির ধারণ ক্ষমতার এই কারাগারে পুরুষ বন্দিদের জন্য ৬ তলা বিশিষ্ট ৪টি ভবন এবং নারী বন্দিদের জন্য দ্বিতল বিশিষ্ট দুইটি ও ৪ তলা একটি ভবন নির্মাণ করা হয়েছে। রান্নার কাজের জন্য এক তলা বিশিষ্ট ৫টি ভবন রয়েছে। স্টোর রুম বা খাবার মজুত রাখার জন্য ৪টি ভবন রয়েছে। কারাগারে দ্বিতল বিশিষ্ট রেস্ট হাউসও করা হয়েছে একটি। এছাড়া চার তলা বিশিষ্ট একটি ডে কেয়ার সেন্টার, মসজিদ, স্কুল ও লাইব্রেরি রয়েছে। তাছাড়া কর্মকর্তা-কর্মচারীদের আবাসন, ক্যান্টিন, বন্দিদের সঙ্গে সাক্ষাতকার কক্ষ এবং প্রশাসনিক কার্যালয় করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.