সুনামগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০১৮ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি

আতিকুর রহমান, সুনামগঞ্জ জেলা প্রতিনিধিঃ “আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো” প্রতিপাদ্য বিষয়কে সামনের রেখে সুনামগঞ্জে নিরাপদ সড়ক দিবস-২০১৮ পালিত হয়েছে। উল্লেখ্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গড়ে উঠা ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’ দীর্ঘ ২৩ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। এই আন্দোলনের ধারাবাহিকতায় গত বছরের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করা হয়। এ বছর দ্বিতীয় বারের মতো দিবসটি জাতীয়ভাবে পালিত হলো।

এরই ধারাবাহিকতায় সারাদেশের ন্যায় সুনামগঞ্জে অাজ সকাল ১০:০০ টায় জেলা প্রশাসন ও জেলা বিআরটিএ এর যৌথ উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে শহীদ আবুল হোসেন মিলনায়তনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সড়ক নিরাপত্তা সংক্রান্ত জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নানা কর্মসূচির মধ্য দিয়ে এ বছর দেশে দ্বিতীয় বারের মতো দিবসটি পালিত হলো। শ্রমঘণ্টা না মেনে একটানা পাঁচ ঘণ্টার বেশি মোটরযান চালানো, বেপরোয়া গতি, অতিরিক্ত যাত্রী বা ওজন বহন, অননুমোদিত ওভারটেকিং, ট্রাফিক আইন না মানা- সড়ক দুর্ঘটনার প্রধান কারণ। এসব প্রেক্ষাপটে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন অথরিটি (বিআরটিএ)।

র‌্যালিতে জেলা প্রশাসক জনাব মোহাম্মদ আব্দুল আহাদ এর নেতৃত্বে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোঃ হারুন অর রশীদ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।