আবাইপুর গণহত্যা দিবস আজ

রামিম হাসান, ঝিনাইদহ থেকেঃ আজ ১৪ অক্টোবর। ১৯৭১ সালের এই দিনে শৈলকূপার আবাইপুর ইউনিয়নে পাকিস্তানি হানাদার বাহিনীর অতর্কিত আক্রমণে নির্মমভাবে শহীদ হয়েছিলেন অকুতোভয় ৪১ মুক্তিযোদ্ধা। এরপর থেকেই প্রতি বছর ১৪ অক্টোবর শৈলকূপায় আবাইপুর গণহত্যা দিবস হিসেবে নানা কর্মসূচি পালিত হয়ে আসছে।

কুমিড়াদহ গ্রাম। ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলা সদর থেকে ১৪ মাইল পূর্বে আবাইপুর ইউনিয়নের একটি অজপাড়াগাঁ। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মনোয়ার হোসেন মালিথা জানান, ১৯৭১ সালের ১৩ অক্টোবর, তখন দুপুর। সোর্স খবর নিয়ে এলো পাকিস্তানি সেনারা পার্শ্ববর্তী শ্রীপুর থানার খামারপাড়া গ্রামের বাড়িঘরে আগুন লাগিয়ে দিচ্ছে। সোর্স আরও খবর দিল, পাকিস্তানি সেনারা আবাইপুর হয়ে এ পথেই শৈলকূপা থানা সদরে যাবে।

তড়িঘড়ি করে মুক্তিযোদ্ধারা গোপন বৈঠকে বসলেন। দ্রুত সিদ্ধান্ত নেওয়া হলো, পাকিস্তানি সেনাদের প্রতিরোধ করার। প্রতিরোধ সংগ্রামের মূল নেতৃত্ব স্বেচ্ছায় নিজ হাতে তুলে নিলেন পাকিস্তান বিমান বাহিনী থেকে পালিয়ে আসা এয়ারম্যান মজিবর রহমান। আবাইপুরের শ্রীপুর-শৈলকূপা প্রধান সড়কের পাশে খনন করা হলো পরিখা।

১৩ অক্টোবর বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত প্রধান সড়কের পাশে পরিখার মধ্যে মুক্তিযোদ্ধাদের অ্যাম্বুশরত অবস্থানের খবর গোপন থাকে না। মধ্যরাতের অন্ধকারে হানাদাররা শ্রীপুর থেকে এসে মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ চালায়। আকস্মিক এ আক্রমণে ৪১ মুক্তিযোদ্ধা শহীদ হন।