কুমিল্লার চান্দিনায় দুই দিন ব্যাপী সাংস্কৃতিক উসব শুরু

আকিবুল ইসলাম হারেছ, কুমিল্লা প্রতিনিধিঃ ‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং চান্দিনা উপজেলা প্রশাসনের আয়োজনে চান্দিনায় দুই দিনব্যাপী সাংস্কৃতিক উসব শুরু হয়েছে। মঙ্গলবার (৩০ অক্টোবর) চান্দিনা উপজেলা মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে উসবের উদ্বোধন করেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ এমপি। পরে উপজেলা ইউএনও’র নেতৃত্বে একটি র্যালি বের করে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি মাদক ও জঙ্গিবাদ রুখতে সংস্কৃতিকে মূল হাতিয়ার করতে সবার প্রতি আহ্বান জানান।

এমপি আলী আশরাফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধুর নেতৃত্বে এক সময় মানুষ দেশ গড়ার স্বপ্ন দেখেছিল। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের দেশ গড়ার স্বপ্ন দেখাচ্ছেন। আমরা বাংলাদেশকে জঙ্গিবাদের দেশ হতে দিতে চাই না। এ সমাজ হবে উন্নয়নের সমাজ।’ এ সময় তিনি বিএনপি-জামায়াতের যে কোনো আন্দোলন রুখে দিতে সংস্কৃতিকর্মীদের আহ্বান জানান।

তিনি আরও বলেন, বর্তমানে বিদেশি সংস্কৃতি দেশকে আঁকড়ে ধরছে। এর হাত থেকে পরিত্রাণ পেতে হলে তরুণ প্রজন্মকে দেশি সংস্কৃতিতে মনোনিবেশ করাতে হবে। এ জন্য দরকার দেশে তথা প্রতিটি উপজেলায় শিল্পকলা একাডেমিসহ সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলা। বেশি বেশি সাংস্কৃতিক উসব করা। তাই তৃণমূল পর্যায়ে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যাগে উপজেলা প্রশাসন সাংস্কৃতিক উসব-২০১৮ শুরু করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বকসী বলেন, চান্দিনায় এই প্রথমবারের এত বড় সাংস্কৃতিক উসব হচ্ছে। এই উসবের মাধ্যমে মাদক ও জঙ্গিবাদ নির্মূল হবে। তরুণ প্রজন্মকে মাদক ও জঙ্গিবাদ থেকে বিরত রাখতে বেশি করে সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চান্দিনা থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শামসুল ইসলাম, উপজেলা পৌর মেয়র মোঃ মফিজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মাষ্টার, উপজেলা মহিলা উন্নয়ন কর্মকর্তা মোসাঃ নাজমা আক্তার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন চান্দিনা উপজেলা সমবায় অফিসার মোঃ বিল্লাল হোসেন। আলোচনা পর্ব শেষে সাংস্কৃতিক সংগঠন সদস্যরা গানের তালে তালে নৃত্য পরিবেশন করে। এরপর নাটক পরিবেশন করে জাগরণী থিয়েটার।