খাদ্য-বিষক্রিয়া, শতাধিক পোষাক শ্রমিক অসুস্থ

ধামরাইয়ের স্নোটেক্স আউটার লিঃ নামে একটি তৈরী পোষাক কারখানায় দুপুরের খাবার খেয়ে শতাধিক পোষাক শ্রমিক খাদ্য বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পরেছে। এর মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশংকাজনক বলে জানিয়েছে অসুস্থ শ্রমিকদের স্বজনরা।

কারখানাটিতে কর্মরত শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, প্রতিদিনের মত আজ দুপুরেও কারখানাটিতে কর্মরত প্রায় ৮ হাজার শ্রমিককে মুরগির মাংস, সবজি ও ডাউল দিয়ে খাবার সরবরাহ করে কারখানা কর্তৃপক্ষ। খাবার খাওয়ার কিছুক্ষন পর থেকেই একে একে শ্রমিকরা অসুস্থ হয়ে পড়তে থাকে। এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়া শ্রমিকদের সংখ্যা বাড়তে থাকলে ফ্যক্টরী কর্তৃপক্ষ সাধারণ ছুটি ঘোষণা করার পাশাপাশি অসুস্থ শ্রমিকদের চিকিসার জন্য ধামরাই সরকারি হাসপাতাল, গণস্বাস্থ্য সমাজভিত্তিক হাসপাতাল, সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালসহ আশেপাশের বিভিন্ন হাসপাতালে ভর্তি করে।

এবিষয়ে কথা বললে পোষাক কারখানাটির ডেপুটি জেনারেল ম্যানেজার কামরুজ্জামান চৌধুরী বলেন, ঠিক কি কারনে শ্রমিকরা অসুস্থ হয়েছে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না, কেননা একই খাবার আমি নিজেও খেয়েছি। আমরা ঐ খাবারের স্যম্পল গণস্বাস্থ্য হাসপাতালের ল্যাবে পাঠিয়েছি পরিক্ষার জন্য আর মোট কতজন শ্রমিক অসুস্থ আছে তাও সঠিক ভাবে এই মুহুর্তে বলতে পারছি না। তবে যারাই অসুস্থ আছে, তাদের সকলের পরিপূর্ণ চিকিসার ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে কারখানায় কর্মরত অন্যান্য শ্রমিকদের সাথে কথা বললে তারা অসুস্থ শ্রমিকের সংখ্যা ২শ জনের অধিক বলে জানিয়েছে।