নড়াইলের মরমী কবি মোসলেম মেলার উদ্বোধন ডিসি ও এসপি

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি: আজ-(২৩,অক্টোবর) বাংলাদেশে লোকসঙ্গীতের অন্যতম ধারা জারি ও মরমী গানের পুরোধাপুরুষ জারিসম্রাট চারণ কবি মোসলেম উদ্দীনের ১১৫তম জন্মজয়ন্তী ও মধুপূর্ণিমা উদযাপন উপলক্ষে নড়াইলে দু’দিনব্যাপী জারিসম্রাট মোসলেম মেলা শুরু হয়েছে। ৯টার দিকে চারণ কবি মোসলেম উদ্দীনের জন্মস্থান সদর উপজেলার সিঙ্গাশোলপুর ইউনিয়নের তারাপুর গ্রামে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা।

জারিসম্রাট মোসলেম স্মৃতি পরিষদের উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা শরীফ হুমায়ুন কবীরের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে জারিসম্রাট ও চারণ কবি মোসলেম উদ্দীনের জীবন ও কর্মের ওপর বক্তব্য রাখেন বিশেষ অতিথি নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, জেলা আইনজীবি সমিতির সভাপতি মো. গোলাম নবী, ঢাকাস্থ নড়াইল সমিতির সভাপতি শিক্ষানুরাগী প্রকৌশলী শৈলেন্দ্রনাথ সাহা (অব.), জারিসম্রাট মোসলেম স্মৃতি পরিষদের আহবায়ক মো. সাইফুর রহমান হিলু, সদস্য সচিব মলয় কুমার কু, চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক আকরাম শাহীদ চুন্নু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু, সিঙ্গাশোলপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খায়রুজ্জামান খায়ের, সাংস্কৃতিক কর্মী ও সমাজ সেবক চৈতী রানী বিশ্বাস, জারিসম্রাট মোসলেম উদ্দীনের ছেলে বিশিষ্ট জারীগানের বয়াতী রওশন আলী, লাহুয়ার রহমান, গণমাধ্যমকর্মীদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, সাধারণ সম্পাদক মোঃ হিমেল মোল্যা, বিডি খবর’র সম্পাদক ও প্রকাসক লিটন, দত সহিদুল ইসলাম শাহী, সাংগঠনিক সম্পাদক আকতার মোল্যা (বাগডাঙ্গা), বুলু দাস, ইমরান হোসেন সেখ, পৈার কমিশনার মাহাবুব রহমান, সাইফুল ইসলাম বাবু, সাজাদ হোসেন তুহিন, প্রমুখ, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সকল সদস্যবৃন্দ, ও সমাজের বিভিন্ন শ্রেনী পেশার মানুষবিভিন্ন শ্রেনীপেশার মানুষ এর আগে সকালে গ্রামীণ খেলাধুলা, মোসলেম বিষয়ক কবিতা পাঠের আসর বসে।

এছাড়া দুদিনব্যাপী অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে মধুপূর্নিমার উদ্বোধন, মোসলেম সঙ্গীত, মোসলেম জীবনীভিত্তিক নাটক, জারিগান, সামা মাহফিল, দোয়া অনুষ্ঠান ও সিরনি বিতরণ। মোসলেম মেলাকে ঘিরে কবির বাড়ির আশপাশে শতাধিক দোকান বসেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে আগত মোসলেম ভক্তদের যেন এক মিলন মেলায় পরিণত হয়েছে। প্রসঙ্গত, বাংলাদেশে জারি গানকে পরিশীলিত একটি শিল্পম-িত লোকসাহিত্যের অঙ্গণে মোসলেম উদ্দীন নিয়ে আসেন। জারিগানের পাশাপাশি কবিগান, ভাবুকগান এমনকি ঝুমুর যাত্রাগানের অদ্বিতীয় প্রবাদপুরুষ জারিসম্রাট মোসলেম উদ্দিন। তিনি ২০টি জারি গানের পালা কাহিনী, প্রশ্ন জবাব, ব্যঙ্গ কিংবা উপদেশ, ধুয়া গান, ভজন, বিচ্ছেদ, ভাব, ভাটিয়ালি, অষ্টক, কীর্তন, হালুই, সারি, হামদ, নাত-এ-রাসুল, খাঁজার গান, দেশাত্ববোধক, শ্লেষাত্মক, রণসঙ্গীত, কৃষির গান ইত্যাদি বিষয়ে দেড় সহস্রাধিক গান রচনা করেছেন।

কর্মের স্বীকৃতি হিসেবে ১৯৬৯ সালে চারণ কবি মোসলেম উদ্দীন জারিসম্রাট উপাধি, ১৯৭৬ সালে ফররুখ আহমেদ সাহিত্য স্বর্ণপদক(গীতি কবিতায়) সহ অসংখ্য পুরস্কার লাভ করেছেন। মরমী এই কবি মোসলেম উদ্দিন ১৯০৪ সালের ২৪ এপ্রিল নড়াইল সদর উপজেলার তারাপুর প্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৯০ সালের ১৯ আগস্ট সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান। এই জারিসম্রাটের জীবদ্দশায় ১৯২৯ সাল থেকে প্রতিবছর কার্তিকের মধু পূর্ণিমা তিথিতে এই উৎসবের আয়োজন করা হতো। সেই ধারাবাহিকতায় এখনও তার সন্তান এবং জারিসম্রাট মোসলেম স্মৃতি পরিষদের আয়োজনে এ ধারা অব্যাহত রয়েছে।# ছবি সংযুক্ত