পিরোজপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

পিরোজপুর প্রতিনিধি:‘কমাতে হলে সম্পদের ক্ষতি, নিতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’ শ্লোগানকে সামনে রেখে পিরোজপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। আজ শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে এ দিবসটি উদযাপন উপলক্ষে জেলা অফিসার্স ক্লাব থেকে থেকে একটি র‍্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আবু হেনা মোহাম্মদ জাফর, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোজাম্মেল হোসেন প্রমূখ। এসময় বিভিন্ন সরকারী বেসরকারী বিভিন্ন এনজিওর কর্মকর্তা-কর্মচারী, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, দুর্যোগঝুঁকি ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। দুর্যোগ যে কোনো মহুর্তেই আসতে পারে। তাই নিজেদেরকে সর্তক থাকতে হবে, পাশাপাশি দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নিয়ে রাখতে হবে। আমাদের সকলকে সচেতন হয়ে সাবধান থাকলে দুর্যোগে বড় ধরনের ক্ষতি হবে না। বসতবাড়ি এমন ভাবে তৈরি করতে হবে প্রকৃতিক দুর্যোগে তেমন ক্ষতি না হয়। আমাদের সাহসিকতার সঙ্গে দুর্যোগ মোকাবেলা করতে হবে।