প্রস্তুতিতে এড়ানো সম্ভব ক্ষতি, জনসচেতনতায় দুর্যোগ মাঠ মহড়া অনুষ্ঠিত

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি: সমুদ্র উপকূলবর্তী হওয়ায় প্রায় প্রতি বছরই ছোট-বড় নানা ঘূর্নিজড় আঘাত হানে এ এলাকায়। ঘূর্নিঝড়ের করাল গ্রাসে মুহুর্তেই জনপদ হয়ে ওঠে মৃত্যুপুরীতে। হতাহাত হয় মানুষ, গবাদিপশু, পাখি। নস্ট হয় হয় আবাদি জমির ফসল। ক্ষতিসাধন হয় ঘরবাড়ি, রাস্তাঘাটসহ অন্যান্য অবকাঠামোর। প্রাকৃতিক এ নির্মমতা প্রতিরোধ করা সম্ভব নয়। তবে প্রস্তুতি গ্রহনের মাধ্যমে এ ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। আর এজন্য প্রয়োজন জনসচেতনতা।

জনসচেতনতার এ বিষয়টিকে গুরত্ব দিয়ে প্রকৃতিক দুর্যোগ ঝুকির মধ্যে বসবাসকারী পটুয়াখালীর কলাপাড়ার লালুয়া, চাকামইয়া ইউনিয়ন ও বরগুনায় তালতলী উপজেলার সোনাকাটা ইউনিয়নবাসীদের জন্য বাস্তবায়ন করছে জনগোষ্ঠীর উদ্যেগে ঝুঁকিহ্রাস প্রকল্প। এরই ধারাবাহিকতায় পটুয়াখালীর কলাপাড়ার চাকামইয়া ইউনিয়নে অনুষ্ঠিত হয়েছে দুর্যোগ বিষয়ক মাঠ মহড়া। বেসরাকরী উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ বাংলাদেশ জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুকি হ্রাস (সিআইডিআরআর-নর্থ এন্ড সাউথ) প্রকল্পের আওতায় এ কর্মসূচীর আয়োজন করে।

সিপিপি স্বেচ্ছাসেবকদের করনীয়, তাদের উদ্বার তপরতারসহ সাধারন মানুষের করনীয় চিত্র নাটিকা আকারে তুলে ধরা হয়। ২৬ অক্টোবর বৃহস্পতিবার বিকেলে নিশানবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং ২৯ অক্টোবর কাঠালপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের খোলা মাঠের এ মহড়ায় সমাগম ঘঠে নানা শ্রেনী, পেশা ও বয়সের কয়েক শত নারী-পুরুষের। ফ্রেন্ডশীপরে অ লিক সমন্বয়কারী কেএম সাইদুর রহমান সভাপতিত্ব এসময় উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচীর সহকারী পরিচালক আছাদউজ্জামান খান, এটিএন বাংলা ওএটিএন নিউজের পটুয়াখালী প্রতিনিধি জাহিদ রিপন, ফ্রেন্ডশীপ’র এএসডি প্রকল্পের ব্যবস্থাপক জুয়েল হাসান, খোলা কাগজ কলাপাড়া প্রতিনিধি সোলায়মান পিন্টু, সিআইডিআরআর প্রকল্প ইনচার্জ তৌহিদুর রহমান।

সিআইডিআরআর-নর্থ এন্ড সাউথ প্রকল্পে ইনচার্জ তৌহিদুর রহমান জানান, উপকূলীয় এলাকার দুয়েৃাগের ক্ষতি কমিয়ে আনতে জনসচেতনা বৃদ্ধির কোন বিখল্প নেই। মাঠ মহড়া এ সচেতনতা বৃদ্ধির একটি নিয়ামক হিসাবে কাজ করছে। এ মহড়া দুর্যোগ প্রস্তুতিতে স্বেচ্ছাসেবকসহ ঝুকির মুখে থাকা হাজারো উপকূলীয় সাধারন মানুষের মাঝে কার্যকর ভূমিকা রাখবে। পরে অশংগ্রহনকারীদের মাঝে পুরুস্কার তুলে দেয়া