বাংলাদেশ শিশু একাডেমীর ভবন উদ্ধোধন করলেন মেহের আফরোজ চুমকি, প্রতিমন্ত্রী

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধিঃ নরসিংদীতে দীর্ঘ প্রচেষ্টার পর আজ বৃহস্পতিবার সময় সকাল সারে এগারটায় ঢাকা-সিলেট মহাসড়কের পাশে সরকারে উন্নয়নের ধারবাহিকতায় বাংলাদেশ শিশু একাডেমীর চারতলা বিশিষ্ট ভবন উদ্ধোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি। এসময় বিশেষ অতিথি ছিলেন, পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম হিরু (বীরপ্রতিক), জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ আব্দুল মতিন ভূইয়া, ও জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এবং পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে শিশু ও মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকারে উন্নয়নের ধারাবাহিকাতায় আজকে নরসিংদীতে এ ভবন উদ্ধোধন হলো। শিশু-কিশোরদের শিক্ষার জন্য শুধু স্কুল-কলেজে পাঠালেই হবে না। তাদের মেধা ও সুপ্ত প্রতিভার বিকাশে পাড়ামহল্লায় শিশু সংগঠন গড়ে তুলতে হবে। তবেই আজকের শিশুরা সুশিক্ষায় সুনাগরিক হিসেবে আগামীতে বিকশিত হবে।
শিশুদের মেধা বিকাশে গুরুত্তপূর্ণ এক নিয়ামক হলো শিশু একাডেমি। এই প্রতিষ্ঠানের নতুন ভবন উদ্ধোধনের মাধ্যমে নরসিংদী জেলার শিশুদের মেধা বিকাশে এক মুখ্য ভূমিকা পালন করবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অন্তর্ভূক্ত একটি সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ শিশু একাডেমী। এ প্রতিষ্ঠানে সরাসরি কোমলমতি শিশুদের শিক্ষা ও সংস্কৃতিক সেবা দিয়ে থাকে। শিশু বিকাশ শ্রেণি, প্রাক-প্রাথমিক শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের প্রাথমিক শিক্ষার ধাপ গুলো অতিক্রম করে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির যোগ্য করে তোলা হয় এ প্রতিষ্ঠানে। শিশুর লুকায়িত সুপ্ত প্রতিভা বিকাশে সাংস্কৃতিক প্রশিক্ষণ বিভাগ এর মাধ্যমে শিশুদের গড়ে তোলা হয়।

দেশের ৬৪ জেলা শহরে একটি করে ও বাংলাদেশের ৬ টি উপজেলায় ১ টি করে অফিস নিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধিনে বাংলাদেশ শিশু একাডেমির কার্যক্রম চলছে। নরসিংদী জেলায়ও অন্যান্য জেলা সদরের মতো বাংলাদেশ শিশু একাডেমীর ভবন আজ থেকে প্রতিষ্ঠিত হলো। শিশু একাডেমীর কার্যক্রম এ নতুন ভবনেই আজ থেকে শুরু হবে। বর্তমানে নতুন ভবনটি করাতে শিশুদের মাঝে আনন্দের জোয়ার বইছে।

জেলা শিশু একাডেমির শিশুদের অভিভাবকরা জানান, বর্তমান সরকার উন্নয়নের সরকার, বর্তমান এই উন্নয়নের সরকারের আমলে দেশের এমন কোন সেক্টর নেই যেখানে উন্নতির ছোঁয়া লাগেনি, কিন্তু জেলা শিশু একাডেমী তার ব্যতিক্রম। আমরা চাই আজ থেকে আমাদের নিজস্ব ভবন হওয়াতে শিশুদের প্রাণের প্রতিষ্ঠান শিশু একাডেমির ভবনটি উন্নত ও প্রশিক্ষণ বিভাগে কি-বোর্ড, ড্রাম, গীটারসহ আধুনিক ‘শিশু একাডেমী কমপ্লেক্স’ চাই।