ভোলায় ২২দিনে অভিযানে ৪৭২ জন জেলে আটক

আবদুল্লা নোমান, ভোলা প্রতিনিধি: জাতীয় মাছ ইলশিসহ মস্য সম্পদ রক্ষা ও উন্নয়নরে লক্ষ্যে ২২ দিনব্যাপী মা ইলশি রক্ষা অভযিান শেষে ভোলায় কোস্ট গার্ডের দক্ষণি জোন এক সংবাদ সম্মলেনের আয়োজন করেন। সোমবার (২৯ অক্টোবর) সকালে কোস্ট গার্ড দক্ষিন জোনের র্কাযালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠতি হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থতি ছলিনে- বাংলাদশে কোস্ট গার্ড সদর দপ্তরের পরচিালক ক্যাপ্টেন এম ইকরাম হোসনে।
এ সময় তিনি বলনে, মেঘনা ওতেতলিয়া নদীতে ইলশি শিকারের দায়ে গত ২২ দিনে ৪৭২ জন জেলেকে আটক করা হয়েছে। এছাড়াও ১০ লাখ ৩৫ হাজার ৩৫০ মিটার কারেন্ট জাল, ২ লাখ ২৩ হাজার ৫০০ মিটার সুতার জাল, ২ টি বেহুন্দী জাল, ৪৫ হাজার ৮০০ মিটার চরঘেরা জাল, ৮০টি ইি ন চালিত কাঠের বোট সহ ৪ হাজার ৮৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। যার সর্বমোট মূল্য প্রায় সাড়ে ৫ কোটি টাকা।

অভিযানে কোস্ট গার্ডের বাহিণী দক্ষিন জোনের পাশাপাশি জেলা প্রশাসন, স্থানীয় প্রশাসন ও মস্য বিভাগের সাথে সমন্বয় করে বিশেষ টহল প্রদান করে। এ সময় একক ও যৌথ ভাবে সর্বমোট ৬শ ৮০টি অভিযান পরচিালনা করেন। এ সময় তিনি আরও বলেন, দেশের জাতীয় মস সম্পদ রক্ষার্থে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী তার সর্বচ্চো প্রচেষ্টা চালিয়ে যেতে দৃঢ় ভাবে প্রতিজ্ঞ। দেশে ইলিশের উৎপাদন ও রপ্তানিতে জাতীয় আয় বৃিদ্ধর লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিণী সদা সক্রিয় ভূমিকা থাকবে।

কোস্ট গার্ড দক্ষিণ জোন জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম রকিব উদ্দিন ভূইয়ার সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন- দক্ষিন জোনের বিসিজি বেইস ভোলার অধিনায়ক কমান্ডার এস এম আনোয়ারুল করিম, স্টাফ অফিসার সদর দপ্তর কমান্ডার এম জুলহাস ফয়সাল, লে. কমান্ডার এম হামিদুল ইসলাম, লে. কমান্ডার এম নুরুজ্জামান শেখ, জেলা মস্য কর্মকর্তা আহসান হাবিব, জলো প্রশাসক ডেপুটি কালেক্টর নেজারত নুরই আলম সিদ্দিকী সহ দক্ষিন অ লের সাংবাদকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় তারা আরও জানান, বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী ১৯৯৫ সালরে প্রতিষ্ঠালগ্ন থেকে সরকারের দিক নির্দেশনায় বাংলাদেশের উপকূলীয় এলাকা অফুরন্ত সম্পদের আধার আমাদের সামুদ্রিক জলসীমার সার্বকনিক আইনশৃঙ্খলা বজায় রাখা, মস্য সম্পদ রক্ষা, দেশের সমদ্র বন্দরের নিরাপত্তা বিধান, চোরাচালান ও মাদকবিরোধী অভিযান, ডাকাতি দমনসহ প্রাকৃতিক দূর্যোগে উপকূলীয় জনগণের জানমাল রক্ষায় সব সময় নিয়োজিত রয়ছে।