যে কোন সংকটময় মুহুর্তে বাংলাদেশের পাশে ভারত ছিলো, আছে এবং থাকবে – ভারতীয় হাই কমিশনার

সাহেব, দিনাজপুরঃ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি স্বাধীনতা যুদ্ধে ভারতের সহযোগীতা ও সহমর্মিতার কথা উল্লেখ করে বলেন, সে সময় ভারত আমাদের পাশে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধকে উসাহ ও শক্তি যোগায় এবং সহজ করে দেয়। অতি দ্রুত বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা পর ভারতের সেনাবাহিনী দিনাজপুর বড় ময়দানে আমার পিতা তকালীন পশ্চিমা লীয় জোনের চেয়ারম্যান ও মুক্তিযুদ্ধের সংগঠক এম.আব্দুর রহিমকে গার্ড অব অনার প্রদান করায় ভারতের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উদ্বোধক বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তকালীন ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের একটি শক্তিশালী বীজ বপন করেছিলেন। বর্তমানের বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আজ সেই সম্পর্কের এক সোনালী অধ্যায় বিরাজ করছে। তিনি বলেন, যে কোন সংকটময় মুহুর্তে বাংলাদেশের পাশে ভারত ছিলো, বর্তমানেও আছে এবং ভবিষ্যতেও থাকবে।

এ প্রসঙ্গে তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা এবং ভারতের সেনারা একসাথে যুদ্ধ করেছিলো এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছিলো-যেটি ভারতের জন্য ছিলো একটি গর্বের মুহুর্ত। গতকাল বুধবার দিনাজপুরে ঐতিহাসিক শ্রী শ্রী কেন্দ্রীয় লোকনাথ মন্দির সংষ্কার, উন্নয়ন ও মাল্টিপারপাস কমিউনিটি হল নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান বক্তা উপরোক্ত কথা বলেন। দিনাজপুর রায়সাহেব দেবোত্তর স্টেটের আয়োজনে ও এজেন্ট বাবু চিত্ত ঘোষের সভাপতিত্বে বক্তব্য রাখেন, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম, ভারত এ্যাম্বাসির ফাস্ট সেক্রেটারী নবনীতা চক্রবর্তী।

আলোচনা সভার পূর্বে ভারতীয় হাই কমিশনারকে ফুল দিয়ে সংবর্ধনা জানানো হয়। ভারতীয় হাই কমিশনার এর পূর্বে দিনাজপুর কান্তুজিউ মন্দির পরিদর্শন করেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভারতীয় হাই কমিশনার বলেন, জাতীয় নির্বাচন বাংলাদেশের আভ্যন্তরীন। এ ব্যাপারে আমাদের কোন মন্তব্য নেই। তিনি বলেন, কান্তজিউ মন্দির পরিদর্শন ও লোকনাথ মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের এসেছিলাম।
এ সময় দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের বন্ধনে আবদ্ধ। আমাদের মহান মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর পাশাপাশি মিত্র বাহিনী আত্ম ত্যাগের ইতিহাস বাঙালি জাতি চিরদিন কৃতজ্ঞতার সাথে মনে রাখবে।

এ সময় আরও বক্তব্য রাখেন, বীরগঞ্জ সার্কেলের এএসপি সালাহউদ্দীন আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মো.নাসিম আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক প্রমুখ। ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রীংলা এর আগে প্রাচীন স্থাপত্য শৈলীতে নির্মিত উপমহাদেশের ঐতিহ্যবাহী কান্তজিউ মন্দির, দিনাজপুর শহরে লোকনাথ মন্দির, রাধা গোবিন্দ মন্দির পরিদর্শন করেন। পরে ভারতের প্রখ্যাত সাঁওতাল বাউল সংগীত শিল্পী রথীন কিস্কু সংগীত পরিবেশন করেন।