রংপুরে প্যারামেডিক্স দিবসে বিপিডিএ’র আলোচনা ও র‌্যালী

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর: প্যারামেডিক্স দিবস উপলক্ষ্যে রংপুরে আলোচনা সভা, র‌্যালী ও মানববন্ধন সমাবেশ কর্মসূচী পালন করেছে বাংলাদেশ প্যারামেডিক্যাল ডাক্তার এসোসিয়েশন (বিপিডিএ)। দিনব্যাপী ওই কর্মসূচী থেকে চার দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছেন এসোসিয়েশনের নেতৃবৃন্দ। সোমবার সকালে নগরীর ধাপ শিমুলবাগ কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় বীরমুক্তিযোদ্ধা সুশীল বন্ধু বর্র্মার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিপিডিএ’র মহাসচিব রাকিবুল হাসান তুহিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিপিডিএ’র উপদেষ্টা গোলাম কবীর বিলু, জেলা এসোসিয়েশন সদস্য আব্দুল কুদ্দুস।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নীলফামারী জেলা বিপিডিএ’র আহবায়ক তুমরোকালি, গাইবান্ধার আহ্বায়ক নুরুল ইসলাম, কুড়িগ্রামের আহবায়ক হাফিজুর রহমান হাফিজ, দিনাজপুর নবাবগঞ্জ উপজেলার আহমেদ আলী, লালমনিরহাট জেলা আহবায়ক শাহাজাদ বিপ্লব, রংপুর সদর আহবায়ক নূরে আলম তুহিন, ঠাকুরগাঁও জেলা আহবায়ক দুর্লভ সরকার প্রমুখ।

আলোচনায় চার দফা দাবি বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়ে এসোসিয়েশনের নেতৃবৃন্দ বলেন, বিপিডিএ’র সদস্যগণের নিরাপদ প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান ও চিকিসক হিসেবে পরিচয় নিশ্চিতকরণের দায়িত্ব সরকারকে নিতে হবে। নূন্যতম এসএসসি পাস ও প্রশিক্ষণপ্রাপ্ত ছাড়া অন্য কাউকে এই পেশায় সম্পৃক্ত না করা এবং চিকিসকের ব্যবস্থাপত্র ছাড়া এন্টিবায়েটিক ঔষধ বিক্রি বন্ধে দ্রুত উদ্যোগ গ্রহণ করা। এছাড়া সরকারিভাবে ১ অক্টোবরকে প্যারামেডিক্স দিবস ঘোষণা করার দাবি জানান তারা।

এরআগে ফিতা কেটে প্যারামেডিক্স দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন পীরগাছা উপজেলা বিপিডিএ’র আহবায়ক এম এ গফুরের কন্যা রুবাইয়া আক্তার। আলোচনা সভা শেষে ধাপ শিমুলবাগ থেকে একটি র‌্যালী বের হয়ে নগরীর বাংলাদেশ ব্যাংক মোড়, জিলা স্কুল মোড় হয়ে কাচারী বাজার জিরো পয়েন্ট পর্যন্ত প্রদক্ষিণ করে। পরে বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মুখে মানববন্ধন সমাবেশে মিলিত হন তারা। সমাবেশ থেকে চার দফা দাবি বাস্তবায়নে বিভাগীয় কমিশনার বরাবর একটি স্মারকলিপি দেন নেতৃবৃন্দ। পুরো কর্মসূচীতে রংপুর বিভাগের আট জেলার প্রায় সহ¯্রাধিক চিকিসক অংশ নেন।