রাবিতেও চলছে পরিবহন ধর্মঘট, বিপাকে শিক্ষক-শিক্ষার্থী

রাবি প্রতিনিধি: সারাদেশে ডাকা শ্রমিক ধর্মঘটের সঙ্গে সুর মিলিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবহন শ্রমিকরা। প্রতিটা বিভাগে ক্লাস-পরীক্ষা চালু থাকালেও বাস চলাচল না করায় বিপাকে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে অতিরিক্ত ভাড়া গুণে তাদের ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়েছে। ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তরের সহকারী রেজিস্ট্রার ইসমাঈল হোসেন বলেন, সারাদেশের শ্রমিকদের সঙ্গে আমরা একাত্ত্বতা ঘোষণা করে এখানেও পরিবহন বন্ধ রেখেছি।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সোহেল। তিনি থাকেন নগরীর কোর্ট এলাকায়। সোহেল বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় স্বায়ত্ত্বশাসিত। আমরা তো সারাদেশের সঙ্গে সম্পর্কিত নই। আমরা কেনো এর ভুক্তভোগী হতে যাবো। আমাদের অনেকেরই ক্লাস-পরীক্ষা চলছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে এ বিষয়টি বিবেচনা করতে পারতো।

এখানে ধর্মঘট শিক্ষাকে বাধাগ্রস্ত করছে বলে উল্লেখ করেন ফোকলোর বিভাগের অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগে এখন পরিক্ষা চলছে। এমতবস্থায় যদি বাস চলাচল বন্ধ থাকে তাহলে শিক্ষক-শিক্ষার্থী সকলের জন্যই বিষয়টি কষ্টকর। বাইরে থেকে আসা শিক্ষার্থীদের অধিকাংশরাই বিশ্ববিদ্যালয়ের বাসে যাতায়াত করেন। এসময় বাস চলাচল বন্ধ থাকলে শিক্ষার্থীরা শিক্ষা ক্ষেত্রে বাধাগ্রস্ত হবে।

জানতে চাইলে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা দিতে। কিন্তু পরিবহন সমিতির সিদ্ধান্তের সাথে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তর বাস চলাচল বন্ধ করেছে। আর এমন পরিস্থিতিতে বাস চলাচল করে কোন দুর্ঘটনা ঘটলে এর দায়ভার কে নেবে?