সাভারে অবৈধভাবে উপাদিত হচ্ছে যৌন উত্তেজক ঔষধসহ ভেজাল শিশুখাদ্য

রাজধানীর উপকন্ঠ সাভারের নগরকোন্ডা এলাকায় অবৈধভাবে যৌন উত্তেজক ঔষধ, সিরাপসহ বিভিন্ন শিশুখাদ্য উপাদনের অভিযোগ পাওয়া গেছে। নগরকোন্ডা এলাকার মোহাম্মাদ আলী নামে এক ব্যক্তির মালিকানাধীন হাজী ভিলা নামের একটি বাড়ি ভাড়া নিয়ে গড়ে তোলা ঐ কারখানায় গিয়ে দেখা যায়, কোন প্রকার অনুমোদন ছাড়াই কারখানাটিতে অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে একটি স্যাতস্যাতে ঘরের মধ্যে একই সাথে বিভিন্ন ইউনানী, আয়ুর্বেদিক ও যৌন উত্তেজক সিরাপ প্রস্তুত করার পাশাপাশি উপাদন করা হচ্ছে ম্যাংগো জুস, লিচু জেলিসহ প্রায় ১০টির অধিক শিশুপণ্য।

আবার ম্যাংগো জুস তৈরীতে একটি নির্দিষ্ট পরিমানে ম্যাংগো পাল্প (আমের রস) ব্যবহারের কথা থাকলেও সেখানে শুধুমাত্র বিভিন্ন ক্যামিকেলের মিশ্রনেই তৈরী করা হচ্ছে এই পানীয়। তবে একই সাথে এতগুলো পণ্য উপাদন করলেও কারখানাটিতে পণ্যের মান নিয়ন্ত্রনের কোন ব্যবস্থা নেই কিংবা নেই কোন কেমিস্ট। এছাড়াও কারখানাটিতে উপাদিত পণ্যগুলোর মোড়কে শাপলা ফুড, কে.ইউ ফার্মাসিউটিক্যাল সহ ভীন্ন ভীন্ন প্রতিষ্ঠানের নাম ব্যবহার করা হচ্ছে। এবিষয়ে কারখানাটির মালিক মো. খালেক’কে না পেয়ে কারখানায় কর্মরত শ্রমিকদের সাথে কথা বলতে চাইলে তারা কথা বলতে রাজি হননি।

এবিষয়ে কথা বললে সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আমজাদুল হক জানান, এসকল পণ্য বাজারজাত করার পূর্বে এর মান পরিক্ষা করা অত্যন্ত জরুরী। কেননা মানহীন খাদ্যপণ্য ব্যবহারে ভোক্তাদের ব্যাপক স্বাস্থ্য ঝুকি তৈরী হয়। এমনকি মানহীন এসকল পণ্যের ব্যবহারে শিশুদের কিডনী, লিভার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ্য হতে পারে।

অন্যদিকে ভেজাল ও মানহীন পণ্যের বিষয়ে কনজ্যুমার এ্যসোাসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সহ-সভাপতি মো. নাজের হোসেন বলেন, মানহীন ও ভেজাল পণ্য উপাদন ও বাজারজাতের কারনে প্রতিনিয়তই ভোক্তাদের স্বাস্থ্য ঝুকি তৈরী হচ্ছে। সংশ্লিষ্ট কর্তপক্ষের প্রতি যথাযথ তদারকির মাধ্যমে এসকল পণ্যের মূল উস অনুসন্ধান করে ভেজাল ও মানহীন পণ্য উপাদন ও বাজারজাতকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহনের দাবি জানান তিনি।

কারখানাটির প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক (ঢাকা জেলা) মো.আব্দুল জব্বার মন্ডল বলেন, কারখানাটির বিষয়ে আমার জানা নেই, তবে ভেজাল ও মানহীন খাদ্যপণ্য মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এধরনের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করে থাকি। তিনি বিডি ২৪ রিপোর্ট ডটকম’কে কারখানাটির বিষয়ে তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।