সারাদেশের ন্যায় সুনামগঞ্জেও চলছে পরিবহন ধর্মঘট

আতিকুর রহমান,জেলা প্রতিনিধি, সুনামগঞ্জ: পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে সুনামগঞ্জে বন্ধ রয়েছে সব ধরনের যান চলাচল।বন্ধ রয়েছে সারা দেশের সঙ্গে সড়ক যোগাযোগ। দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় বেশি ভোগান্তিতে পড়েছেন দূরের যাত্রীরা।

উল্লেখ্য গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ‘সড়ক পরিবহন আইন -২০১৮’ পাস হয়েছে। সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা পরিবর্তনের দাবিতে গতকাল শনিবার (২৭ অক্টোবর) বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি সংসদ সদস্য ওয়াজিউদ্দিন খান ও সাধারণ সম্পাদক উছমান আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় রোববার (২৮ অক্টোবর) সকাল ছয়টা থেকে দেশজুড়ে ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করবে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এতে আরো উল্লেখ করা হয় এ আইনে শ্রমিক স্বার্থ রক্ষা ও পরিপন্থী উভয় ধারা রয়েছে।

এছাড়া সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে গণ্য না করে, অপরাধ হিসেবে গণ্য করে আইন পাস করা হয়েছে। আইনে সড়ক দুর্ঘটনা মামলায় অপরাধী হলে ফাঁসির ঝুঁকি রয়েছে। এমনই অনিশ্চিত ও আতঙ্কগ্রস্ত হয়ে পেশায় দায়িত্ব পালন করা শ্রমিকদের পক্ষে সম্ভব হচ্ছে না। এ কারণে আন্দোলন ছাড়া বিকল্প কোনো রাস্তা আমাদের সামনে খোলা নেই।

এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় সুনামগঞ্জেও চলছে এ ধর্মঘট। সকাল ছয়টা থেকে ডাকা এ কর্মবিরতিতে এরই মধ্যে দূর্ভোগ শুরু হয়েছে দুরপাল্লার যাত্রীদের। কর্মবিরতির কারণে শহরের ওয়েজখালীস্থ বাস টার্মিনাল থেকে কোন বাস ছেড়ে যায় নি। বাস চলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন দূর-দূরান্তের যাত্রীরা। গুরিগুরি বৃষ্টি এই ভোগান্তিকে আরো বাড়িয়ে দিয়েছে। এদিকে বাস বন্ধের পাশাপাশি ছোট ছোট যানবাহন চলাচলও বন্ধ রয়েছে। অভ্যন্তরীন সড়কে বিকেল পর্যন্ত কোন যান চলাচল করতে দেখা যায়নি।সুনামগঞ্জ থেকে যেমন কোনো যানবাহন ছেড়ে যায়নি, তেমনি বাইরে থেকেও কোনো যানবাহন আসতে দেখা যায়নি।

শহরের পুরাতন বাসস্টেশনের অধিকাংশ দূরপাল্লার বাস কাউন্টার বন্ধ ছিল। টিকিট না পেয়ে যাত্রীদের ফেরত যেতে দেখা গেছে। বিশেষ করে তাহিরপুরের টাঙ্গুয়ার হাওড়ে বেড়াতে আসা পর্যটকরা বেশি বিপাকে পড়েছেন। বিপাকে পড়া এসব যাত্রীরা জানান, বাস মালিক-শ্রমিকদের কাছে পুরো দেশ আজ জিম্মি, তাদের মন যা চায় তারা তাই করছে। প্রতিবাদের নামে সাধারণ মানুষকে তারা ভোগান্তিতে ফেলে দিয়েছে। এ সমস্যা নিরসনে সরকারের দ্রুত উদ্যোগ নেয়া প্রয়োজন।