আজ প্রাচ্যের রাণীখ্যাত শাটলের ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫২ তম প্রতিষ্ঠাবার্ষিকী

চবি, মো. সাজ্জাদ হোসাইন প্রতিনিধিঃ আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫২ তম প্রতিষ্ঠাবার্ষিকী । একই সাথে প্রাচ্যের রাণীখ্যাত শাটলের ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাফল্য, গৌরব ও ঐতিহ্যের ৫২ বছর পেরিয়ে ৫৩ বছরে পা দিয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাতে নিয়েছে বর্ণিল অনুষ্ঠানমালার।

অনুষ্ঠানমালার মধ্যে (আজ) রবিবার দুপুর ১টা ৫০ মিনিটে চবি বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর দুপুর ২ টায় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে ‘সাম্প্রতিক সময়ে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্জন এবং বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

Advertisement

সভায় সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রসঙ্গত, ১৯৬৬ সালের ১৮ নভেম্বর চট্টগ্রাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে পাহাড়ের কোলে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বর্তমানে ২১০০ একর ভূমির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেহবাদ ইউনিয়নের জঙ্গল-পট্টি মৌজার জোবরা গ্রামে সুবিশাল জায়গা জুড়ে অবস্থিত। এটি আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয়। বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ২১টি শিক্ষাপ্রতিষ্ঠান অর্ন্তভূক্ত রয়েছে। চট্টগ্রামের পাহাড়ী এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়টি প্রাকৃতিক সৌন্দর্যের আধার। এখানে রয়েছে চট্টগ্রামের সর্ববৃহত বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার ।

এই বিশ্ববিদ্যালয়ে অনেক উল্লেখযোগ্য প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থী শিক্ষাগ্রহণ ও অধ্যাপনা করেছেন যার মধ্যে ১জন নোবেল বিজয়ী এবং একাধিক একুশে পদক বিজয়ী অর্ন্তভূক্ত রয়েছেন। বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাঙ্কিং ৪৬৮২ তম এবং দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে এর রাঙ্কিং এ এর অবস্থান ৪র্থ তম।