প্রশাসনের কেন্দ্র পরিদর্শন কর্ণফুলীতে ৩৯টি ভোটকেন্দ্র প্রস্তুত

জে.জাহেদ, চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম কর্ণফুলী উপজেলা জাতীয় নির্বাচনের ভোট গ্রহণের জন্য যাবতীয় ভোট কেন্দ্রের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। সরকারের এই নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ ও উদ্দীপনা বেশি। যদিও চট্টগ্রাম ১৩ আসনে এই মুহুর্তে কর্ণফুলীতে বিএনপি কর্মী সমর্থকেরা তেমন মাঠে নেই। তারপরেও ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রশাসনের পাশাপাশি নির্বাচনকে সামনে রেখে প্রার্থীরাও জনসংযোগ বাড়িয়েছে। এতে সরগরম হচ্ছে পুরা উপজেলা। এ প্রসঙ্গে উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ সামশুল তাবরীজ জানান, নির্বাচন যাতে অবাধ ও সুষ্ঠু হয় তার জন্য ৩৯টি কেন্দ্রের প্রস্তুতি আছে। প্রশাসনের পক্ষ হতে সব ধরনের নিরাপত্তার বিষয় মাথায় রেখে কাজ করা হচ্ছে কোন ধরণের সমস্যা নেই।’ জানা গেছে, কর্ণফুলীতে ২জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর দায়িত্ব পালনের কথা রয়েছে। তাঁরা অবস্থা বুঝে ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করবেন। তবে দুজন ম্যাজিস্ট্রেট এর বিষয় এখনো নিশ্চিত করা হয়নি। কর্ণফুলী থানার অপারেশন অফিসার মোহাম্মদ হোসাইন জানান, নির্বাচন সুষ্ঠু করার জন্য যা যা করা দরকার পুলিশ প্রশাসন তাই করবে। শান্তি ভঙ্গকারীকে কোনো ছাড় দেওয়া হবে না। প্রতিটি কেন্দ্রের আশেপাশ ও কেন্দ্রের সার্বিক বিষয় ঘুরে দেখা হচ্ছে।’ তিনি আরো বলেন, কয়েকটি ভোট কেন্দ্রে সীমানা দেওয়া নেই। যা ঝুকিঁপূর্ণ হতে পারে নিরাপত্তার স্বার্থে।

কর্ণফুলীতে ৩৯টি ভোট কেন্দ্র ও আনোয়ারার ৩টি কেন্দ্র ও কর্ণফুলী থানার অধীনে বলে জানান। তবে ওই তিনটি কেন্দ্রের নির্বাহী দায়িত্ব থাকবেন আনোয়ারা প্রশাসন। প্রসঙ্গত, এবারে চট্টগ্রাম ১৩ আসনে জাতীয় পার্টি, ইসলামি দল মনোনয়ন নিলেও মূলত এমপি পদে নির্বাচন হবে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও বিএনপি- সমর্থিত প্রার্থী সরওয়ার জামাল নিজাম কিংবা ব্যবসায়ী বিএনপি নেতা মোস্তাফিজুর রহমানের সাথে। নির্বাচনী প্রস্তুতি সম্পর্কে উপজেলা নির্বাচন অফিসার আব্দু শুক্কুর বলেন, নির্বাচনকে সামনে রেখে প্রশাসনের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপজেলার ৩৯টি কেন্দ্রের সকল ধরনের সুযোগ সুবিধা সন্তোষজনক বলে জানান তিনি। তথ্যমতে, চট্টগ্রাম-১৩ সংসদীয় আসন বাংলাদেশ জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার ২৯০তম আসন।

সীমানা যার আনোয়ারা- কর্ণফুলী দুটি উপজেলায় এক আসন। মোট ভোটার রয়েছে ৩ লক্ষ ৯ হাজার ৩৯৯ জন। আসনটি’র আনোয়ারা উপজেলায় ১১টি ইউনিয়ন এবং কর্ণফুলী উপজেলায় রয়েছে ৫টি ইউনিয়ন। এর মধ্যে কর্ণফুলীতে ১ লাখ ১০ হাজার ৭৫৭ জন ও আনোয়ারায় ১ লাখ ৯৮ হাজার ৬৪২ ভোটার। কর্ণফুলী উপজেলায় ভোটকেন্দ্র ৩৯ টি আর ভোটকক্ষ ২৫৫টি। এছাড়াও আনোয়ারায় ভোটকেন্দ্র ৬৭টি আর ভোটকক্ষ বেড়ে ৪০১টি।