শীতের শুরুতেই ঠান্ডায় কাঁপছে হিমালয় কন্যা পঞ্চগড়

0

বোদা (পঞ্চগড়) প্রতিনিধিঃ হিমালয় কন্যা হিসেবে খ্যাত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে শীতের শুরুতেই ঠান্ডায় কাঁপছে এ অঞ্চলের মানুষ। শীত শুরুতেই সন্ধ্যা নামার সাথে সাথেই ঘনকুয়াশায় ঢেকে যাচ্ছে শহর থেকে গ্রাম।

রাত্রি বাড়ার সাথে সাড়ে পাল্লা দিয়ে বাড়ছে শীতের প্রকোপ। ফলে সন্ধ্যা নামার সাথে সাথেই জনশুন্য হয়ে পড়ছে বাজার ঘাট। দিনঘর আকাশ মেঘলা থাকায় সঙ্গে হালকা হাওয়া তীব্র শীতের আগমনী বার্তার জানান দিচ্ছে। দিন দিন শীতের প্রকোপ বেড়েই চলেছে। এ অঞ্চলে দিনের বেলায় খানিকটা রৌদ্রের তাপ মিললেও সন্ধ্যার পর ও সকাল বেলা ঘন কুয়াশায় ঢাকা পড়ছে। এতে সাধারণ মানুষ শীতের গরম কাপড় গায়ে দেওয়া শুরু করেছে এবং হাট বাজারে জমে উঠতে শুরু করেছে শীতের কাপড়ের দোকানগুলো।

শীতের কারণে রাতে লেপ ও কাথা কম্বল গায়ে জড়াতে হচ্ছে। শীতের শুরুতে উপজেলার স্বাস্থ্য কেন্দ্রে শীতজনিত শ্বাসকষ্ট, হাঁপানি, এলার্জি ও জ্বরের রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে এসব রোগে শিশু ও বৃদ্ধরাই আক্রান্ত হচ্ছে বেশি। স্থানীয় আবহাওয়া অধিদপ্তর সুত্রে জানা যায়, বর্তমানে এ অঞ্চলের তাপমাত্রা দিনে স্বাভাবিক থাকলেও রাতে উল্লেখজনক হারে কমছে তাপমাত্রা, ফলে তীব্র শীত অনুভূত হচ্ছে। যেহেতু শীতকাল শুরু হয়ে গেছে তাই এখন থেকে তাপমাত্রা দিনে ও রাতে কমতে থাকবে। ডিসেম্বরে শীতের প্রকোপ অনেক বৃদ্ধি পাবে এবং হালকা থেকে মাঝারি দুএকটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে জলবায়ু পরিবর্তনের কারণে গত মৌসুমের চেয়ে এবার শীতের স্থায়ীত্ব কাল বেশি হতে পারে। প্রাকৃতিক বৈরী আচরণের কারণে এ অঞ্চলের মানুষে জনজীবনের দেখা দিতে পারে বিরুপ প্রভাব।