কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে জননী বীরাঙ্গনা নাটক প্রদর্শিত

জাকির হোসেন সোহরাব,কবি প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের আয়োজনে আজ বুধবার ২৮ নভেম্বর বিকাল পাঁচ টায়, বিভাগের কেন্দ্রীয় স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয়েছে নাটক বীরাঙ্গনা। নাটক টির রচয়িতা মান্নান হীরা। নাটক টির পরিচালনা ও পরিকল্পনা করছেন ২০১৩-১৪সেশনের, সম্মান চূড়ান্ত বর্ষের, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের ছাত্র রাজন মল্লিক।

নাটকের কাহিনী মুক্তিযুদ্ধ কেন্দ্রিক হলেও নাটকের মাধ্যমে দেখানো হয়, যুদ্ধকালীন সময়ে পাকিস্তানি সেনাদের পাশবিক নির্যাতন ও শোষণ শাসনের চিত্র। যেমন নাটকের এক পর্যায়ে, একজন বীরাঙ্গনা নারীর কণ্ঠের বলেন, ওদের লোভ ছিলো আমাদের শরীরের প্রতি,শকুন যেভাবে চামড়া বা মাংস ছিড়ে খায়, তেমনি ওরাও পুরো নয়টি মাস ট্রাকে করে একপ্রান্ত থেকে আরেক প্রান্ত নিয়ে আমাদের শরীর ছিড়ে ছিড়ে খেয়েছে। অন্য দিকে সতীত্ব হারিয়ে,স্বাধীনতা প্রাপ্তির পর একজন বীরাঙ্গনা নারীকে পরিরাব সমাজ কিভাবে গ্রহণ করে এবং তার পরিণতির চিত্র কি তা অতি সুন্দর ভাবে তোলে ধরা হয়েছে বীরাঙ্গনা নাটকে। মুক্তিযুদ্ধে নারীর রুপচিত্র কেমন ছিলো, নারী কীভাবে পাক সেনাদের দ্বারা নির্যাতিত হয়েছিল, তা শৈল্পিক ও বাস্তবিক আলোকে, অতি মনোরম ভাবে আলোপাত করেছেন বীরাঙ্গনা নাটকে। নির্দেশকের কাছে নাটক সম্পর্কে জানতে চাইলে তিনি জানান,এ নাটকে একদিকে যেমন মুক্তিযুদ্ধের রুপ ফোটে ওঠেছে তেমনি, একজন নারীর সতিত্ব বির্সজনের অবস্থা পাওয়া।

এতে মুক্তিযুদ্ধের পাশাপাশি সমকালীন নারীর অবস্থাও আমরা বুঝতে পারি। অর্থাৎ মুক্তিযুদ্ধে আমারা কি হারিয়েছি, কিভাবে আমাদের এই স্বাধীনতার অর্জনের মূল্য দিতে হয়েছে তা আমরা সহজেই উপলব্ধি করতে পারি। উল্লেখ্য যে গত ২৬ নভেম্বর শুরু হয়েছে বার্ষিক চতুর্থ নাট্য উৎসব চলবে আগামী দুই ডিসেম্বর পর্যন্ত।