খালের পাড়সহ ম্যানগ্রোভ গাছ কেটে খাস জমি দখলের অভিযোগ

জাহিদ রিপন,কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালী পায়রা বন্দর ফোরলেন সড়কের পাশ দিয়ে বহমান হেতালবাড়িয়া খালের পাড়সহ খাস জমি দখল করে স্থাপনা ও ব্যক্তিগত রাস্তা করার অভিযোগ উঠেছে। টিয়াখালী ইউনিয়নের গুরুত্বপুর্ণ এ খালটির পানির প্রবাহ বাধাগ্রস্ত এবং দখলমুক্ত করতে এলাকার কৃষকরা ইউপি চেয়ারম্যান সৈয়দ মশিউর রহমানের কাছে অভিযোগ করেছেন। চেয়ারম্যান জানান, খালটি সংকুচিত কিংবা ভরাট করলে গোটা টিয়াখালীর হাজার হাজার কৃষক সমস্যায় পড়বে।

জানা গেছে, মোশাররফ হাওলাদার নামের এক ব্যাক্তি নিজের কেনা জমিতে সংস্কার কাজসহ একটি ঘর করছেন। ইতোপূর্বে খালে একটি কাঠের সাঁকো দিয়েছেন। এখন চলাচলের রাস্তা করছেন। যেখানে খালের পাড়সহ খাস জমি দখলের অভিযোগ উঠেছে। এমনকি খালের মধ্যে এবং পাড়ে অসংখ্য ম্যানগ্রোভ প্রজাতির গোলগাছ রয়েছে। অন্তত ২০টি গাছও কেটে ফেলা হয়েছে। চেয়ারম্যান জানান, ওই খালটি দখলমুক্ত না করলে কৃষকের চাষাবাদে বড় ধরনের সমস্যা হবে। পানির প্রবাহ চরমভাবে বাধাগ্রস্ত হবে।

ম্যানগ্রোভ গাছ তার কেনা জমির মধ্যে পড়ছে এবং উল্টো তাকে হয়রানির করার অভিযোগ তুলে মোশাররফ হোসেন জানান, তিনি মোট ৭৬ শতাংশ জমি কিনেছেন। এ জমি কেনার সময় চেয়ারম্যান সাহেবের বাবা সব বুঝ করে দিয়েছেন। প্রথম দফায় বাধা দেন। এখন আবার চেয়ারম্যান মূলত তাকে নিজস্ব স্বার্থের জন্য হয়রানি করে আসছেন। তারপরও কেনা জমির বাইরে এক ফুট জমিও চাইনা। আমরটা আমি বুঝে নেয়ার চেষ্টা করছি।

সহকারী কমিশনার (ভূমি) এএফএম আবু সুফিয়ান জানান, তিনি বিষয়টি সরেজমিন পরিদর্শন করেছেন। সার্ভেয়ারকে মাপজোক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন। খাল কিংবা খাস জমি দখলমুক্ত রাখতে পদক্ষেপ নেয়া হয়েছে।