চতুর্থ বার্ষিক নাট্য উৎসব ২০১৮

জাকির হোসেন সোহরা, প্রতিনিধি: জাককানইবি প্রতিনিধি:আজ থেকে শুরু হতে যাচ্ছে চতুর্থ বার্ষিক নাট্য উৎসব। ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে,নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে, প্রতিবারের ন্যায় এবারও হতে যাচ্ছে চতুর্থ বাৎসরিক নাট্য উৎসব।

এই উৎসব চলবে আগামী সাত দিন ব্যাপী। এতে প্রতিদিন তিন থেকে চারটি করে সাত দিনে সর্বো মোট ২৬টি নাটক প্রদর্শিত হবে। তার অংশ হিসাবে আজ রাত নয় টায় হতে যাচ্ছে এডওয়ার্ড আলভের লিখা দ্যা জু স্টোরি নামে একটি অ্যাবসার্ড ধর্মীয় নাটক, এতে প্রধান চরিত্র দুইটি (পিটার ও জেরী) তাদের সংলাপর মাধ্যমে নাটকের কাহিনী আবর্তিত হয়। এ নাটকের মধ্যে দেখানো হয় কিভাবে একজন মানুষ জীবনের বিভিন্ন অন্তঃসার শূন্যতা, বিভিন্ন হতাশা,গ্লানি ও তার জীবনের চাওয়া পাওয়ার অপ্রাপ্তি, মানুষের জীবন কে কিভাবে আঁকড়ে ধরে এবং তার প্রতিফলন কি ঘটে তাই দেখানো হয় এই নাটকে।

নাটক টি ১৯৫৮ সালের দিকে এডওয়ার্ড আলভের লিখা। পরিকল্পনা ও পরিচালনায় থাকবে শাহীন হোসাইন সাজ্জাদ তিনি ২০১৩-১৪ শিক্ষা বর্ষের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের একজন শিক্ষার্থী, তার কাছে নাটক সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, নির্দেশক হিসাবে এটি আমার প্রথম নাটক অনেক ভয় ভীতির মধ্যে ছিলাম, প্রথম নাটক পরিচালনা করা আসলেই একটু কষ্টসাধ্য। তবে যাইহোক, সকল বাধা অতিক্রম করে, আপনাদের( দর্শক)জন্য আমার এই ক্ষুদ্র আয়োজন। আশা করি নাটক দেখে সবার ভালো লাগবে, তাই সবাইকে নাটক দেখার আমন্ত্রণ রইল আর পাশাপাশি ভুলত্রুটি গুলো সুন্দর ও ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

উল্লেখ্য যে, নাটকটি আজ রাত ৯.০০ টায় বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা পরিবেশনা বিদ্যা বিভাগের স্টুডিও থিয়েটার মঞ্চায়িত হবে।