ভোলায় পশ্চিম চরপাতা মাধ্যমিক বিদ্যালয়কে ‘শিশু বিবাহ মুক্ত’ ঘোষনা

ভোলা প্রতিনিধি,আবদুল্লাহ নোমান: ভোলার সদর উপজেলার পশ্চিম চরপাতা মাধ্যমিক বিদ্যালয়কে “শিশুবিবাহ মুক্ত” ঘোষনা করা হয়েছে। মঙ্গলবার (৬ নভেম্বর) দুপুরে স্কুলের হলরুমে স্কুলের কয়েক শতাধিক শিক্ষার্থী, ম্যানেজিং কমিটির সদস্য, ইউপি সদস্যদের উপস্থিতে বিদ্যালয়কে শিশু বিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে।

স্কুলের প্রধন শিক্ষক মনিরুল ইসলাম শিক্ষার্থীদের এই শপথ বাক্য পাঠ করান। কোস্ট ট্রাস্ট এর সম্মিলিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের আয়োজনে ও ইউনিসেফের সহায়তায় স্কুলটিতে গত কয়েক বছর ধরে কোন শিশু বিবাহ না হওয়ায় ও আগামীতে কোন শিক্ষার্থীর যাতে বাল্য বিয়ে না হয় তার জন্য বাল্য বিয়ে মুক্ত বিদ্যালয় ঘোষনা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- আইইসিএম প্রকল্পের ট্রেনিং এন্ড মনিটরিং অফিসার মো: মনিরুজ্জামান, এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন তপু, এসএমসি সদস্য মো:হোসেন, সাবেক ইউপি সদস্য মো: ফারুক, নারী ইউপি সদস্য মনোয়ারা বেগম, সহকারী শিক্ষক মাহাবুব আলম প্রমুখ। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন-নয়ন,মো: হাসিনুর সহ আরো অনেকে।

শপথ বাক্যে পাঠ কালে শিক্ষার্থীরা অঙ্গিকার করে বলেন- আমাদের বিদ্যালয়ে কোন শিশু বিবাহ/বাল্য বিবাহ হতে দিবোনা, শিশুদের উপর কোন নির্যাতন হতে দিবো না। কোন মেয়েকে ইভটিজিংও যৌন হয়রানী হতে দেখলে তা সাথে সাথে প্রতিরোধ গড়ে তুলবো। বাল্য বিবাহ প্রতিরোধে সরকারি আইন মেনে চলবে। আগামী দিনের শিশুদের নিরাপথ বাসযোগ্য করার জন্য “যেখানেই শিশু বিবাহ দেখবো সেখানেই প্রতিরোধ করবো বলে সবাই শপথ বাক্য অনুষ্ঠানে অঙ্গিকার করেন।

বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি আসুন সবাই মিলে ঐক্য গড়ি বাল্য বিয়ে মুক্ত সমাজ গড়ি। শিশু বিবাহ একটি সামাজিক অন্যায় একে প্রতিরোধ করতে হবে। এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তারা আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের জুলাই থেকে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ থেকে শিশু বিবাহ পুরোপুরি বন্ধ করতে হবে। তাই সবাইকে ঐক্য বদ্ধভাবে বাল্য বিবাহ রোধ করতে হবে।

অল্প বয়সে বিবাহের কারনে মেয়েরা নানান রোগে আক্রান্ত হয় এবং মা হওয়ার পর অপুষ্টিতে ভূগতে থাকে। বিধায় বাল্য বিবাহের শিকার শিশুর শারিরীক অপুষ্টির পাশাপাশি মানষিক ও বিকাশ সাধন হয় না।
এছাড়াও ইউনিয়নের সকল শিশুকে শারীরিক ও মানসিক নির্যাতনের হাত থেকে শিশুকে রক্ষা করার কথাও বলেন।