সারা দেশের ন্যায় সুনামগঞ্জেও চলছে পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ ২০১৮

আতিকুর রহমান, জেলা প্রতিনিধি, সুনামগঞ্জঃ দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হয়েছে। ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি’এ প্রতিপাদ্যে গত শনিবার থেকে শুরু হওয়া এ প্রচার সপ্তাহ চলবে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন এ বিষয়ে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, জনগণকে প্রত্যাশা অনুযায়ী সেবা দেওয়া, সেবা নিতে উদ্বুদ্ধ করা এবং প্রতিটি কর্মীকে সেবা দিতে আরো উৎসাহিত হওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে।
দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে বিভাগ ও জেলা পর্যায়ে অ্যাডভোকেসি ও প্রেস ব্রিফিং এবং উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা হবে। জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা এসব সভা ও প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন।

এ ছাড়া সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্যের ওপর মাঠপর্যায়ে কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের যৌথ স্বাক্ষরে একটি নির্দেশনামূলক পত্র মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে, যাতে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মীরা পরিবার পরিকল্পনার মাঠ কর্মীদের সঙ্গে একযোগে দায়িত্ব পালনে উদ্বুদ্ধ হন। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব- এসব কার্যক্রম বাস্তবায়ন করতে বিগত ছয় দশক ধরে কাজ করে যাচ্ছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় দেশের সব সক্ষম দম্পত্তিদের যদি পরিবার পরিকল্পনা, মা-শিশু-কৈশরকালীন স্বাস্থ্য বিষয়ক তথ্য ও সেবাপ্রাপ্তির সহজ-সুযোগ সৃষ্টি করা যায় তবে কর্মসূচিতে বিদ্যমান চ্যালেঞ্জগুলো অনেকাংশ উত্তরণ সম্ভব।

এ লক্ষ্যকে সামনে রেখেই ব্যাপক জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সারাদেশের ন্যায় সুনামগঞ্জেও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এবং ইউএনএফপিএ’র আর্থিক সহায়তায় চলছে এ প্রচার সপ্তাহ। সরেজমিনে সুনামগঞ্জের বিভিন্ন স্থান ঘুরে সর্বত্রই এ দৃশ্য চোখে পড়ে। তাহিরপুর উপজেলার ১নং শ্রীপুর(উত্তর) ইউনিয়নে গিয়ে দেখা যায় এ সেবা সর্বস্তরের মানুষের মাঝে পৌছে দেওয়ার লক্ষে মাঠ পর্যায়ে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে অত্র ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক শরিফ মিয়ার নেতৃত্বে একটি টিম। কাজের অংশ হিসেবে গত ২৪শে নভেম্বর সেবা সপ্তাহ সফল করার জন্য ১নং শ্রীপুর উওর ইউনিয়নের সকল কর্মীদের পরামর্শ দেন এম ও : এম ছি এইচ এফ পি ডাঃ দেবাশীষ শর্মা। এ সময় ৩০ জন ক্লায়েন্টকে দীর্ঘ মেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি ইমপ্ল্যান্ট করানো হয়। সেবা সপ্তাহের ৩য় দিনে পরিবার পরিকল্পনা পরিদর্শক শরিফ মিয়ার উদ্যোগে ১নং শ্রীপুর (উঃ) ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একটি মা সমাবেশের আয়োজন করা হয়। মা সমাবেশে প্রাতিষ্ঠানিক প্রশব বৃদ্ধিকরন ও প্রশব পরবর্তি পরিবার পরিকল্পনা পদ্ধতি নিশ্চিত করার জন্য পরামর্শ প্রদান করা হয় এবং এর উপর কিছু স্হির চিত্র প্রদর্শন করা হয়। সেবা ও প্রচার সপ্তাহে পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সেবাকে আরো জনপ্রিয় ও গ্রহণযোগ্য করে তোলার প্রয়াস করেন তিনি।

২৭/১১/২০১৮ ইং সেবা সপ্তাহের ৪র্থ দিন শ্রীপুর (উঃ) ইউনিয়নের লাকমা ছড়ায় কয়লা ও পাথর শ্রমিকদের প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করণ ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের জন্য উপস্থিত সকলকে পরামর্শ দান করেন এবং সেবা গ্রহিতাদের মধ্যে পরিবার পরিকল্পনা সামগ্রী বিতরণ করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক শরীফ মিয়া। এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিবার কল্যান সহকারী লিলি রাণী পাল (FWA) ও স্বেচ্ছাসেবী আইরিন আক্তার(PPV)। পরিবার কল্যান পরিদর্শিকা হাসনারা আক্তার।

সেবা সপ্তাহে সরকারি হাসপাতালগুলোতে বিশেষ সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলেও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।