জাবিতে মাস্টার্সে ভর্তির বিভাগ উন্নয়ন ফি ফেরত পাবেন শিক্ষার্থীরা

0

মো. ফারুক হোসেন, জাবি প্রতিনিধিঃ ২০১৮-১৯ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে যেসকল বিভাগ শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি নিয়েছে তাদেরকে তা ফেরত দেয়ার নির্র্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত হয়। বিজ্ঞপ্তি প্রকাশের আগে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থীরা ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তিতে বিভাগ উন্নয়ন ফি পরিশোধ করে।

আর বিজ্ঞপ্তি প্রকাশের পর একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তি শুরু হয়। তাই তাদের আর বিভাগ উন্নয়ন ফি পরিশোধ করার প্রয়োজন হয়নি। এই ঘটনায় দুই বিভাগের শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়। যার পরিপ্রেক্ষিতে তারা অনুষদের ডিনের কাছে সমস্যার কথা জানান এবং অনুষদের ডিন নীলাঞ্জন কুমার সাহা বিষয়টা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবগত করলে প্রশাসন থেকে বিভাগ উন্নয়ন ফি না নেবার এবং যাদের কাছ থেকে নেয়া হয়েছে তাদেরকে এ অর্থ ফেরত দেবার নির্দেশ দেয়।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রগতিশীল ছাত্রসমাজ দীর্ঘদিন যাবৎ বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আদায়কৃত ‘বিভাগ উন্নয়ন ফি’বাতিলের জন্য আন্দোলন করে আসে। আন্দোলনের মুখে গত ৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত বিভাগ উন্নয়ন ফি বাতিলের সিদ্ধান্ত নেয়।

Leave A Reply

Your email address will not be published.