কানাইঘাটে গাছবাড়ী বাজার প্রবেশের রাস্তার বেহাল দশা: দেখার যেন কেউ নেই

আবুল হাসনাত, কানাইঘাট (সিলেট) প্রতিনিধিঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কানাইঘাট উপজেলার জনসাধারণের মাঝে নির্বাচনীয় আমেজ জমে উঠেছে। সর্বমহলে আলোচনার তুঙ্গে একাদশ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে কানাইঘাট উপজেলার অন্যতম গাছবাড়ী বাজার প্রবেশের রাস্তা চরম দুর্ভোগ। এলাকার জনসাধারণের মাঝে নেই কোন নির্বাচনী আমেজ।

এ রাস্তা ব্যবহার করে জনসাধারণের যাতায়াতসহ গাছবাড়ী মডার্ণ একাডেমী, গাছবাড়ী আইডিয়াল স্কুল, গাছবাড়ী কামিল মাদ্রাসার ছাত্রছাত্রীরা যাতায়াত করে থাকেন। গাছবাড়ী বাজার থেকে বিভিন্ন যানবাহনের মাধ্যমে অল্প সময়ে সিলেটে যাতায়ত করে জনসাধারণ অফিস আদালত সহ বিভিন্ন কার্যক্রম শেষ করে নির্ধিদ্বায় আবার বাড়ি ফিরতে পারেন। কানাইঘাট উপজেলার সবচেয়ে অবহেলিত গাছবাড়ী বাজার দীর্ঘ ১০ বছরে এ বাজার প্রবেশের রাস্তা সংস্কার হয়নি।

বিশেষ করে বর্ষা মৌসুমে অল্প বৃষ্টিতে রাস্তায় কাঁদা জমে যায়। বিভিন্ন জায়গায় গর্ত থাকায় কাদাঁপথে তা আরও ঝুঁকিপূর্ণ হয়ে যায়। মাইক্রোবাস, রিকশা, ভ্যান, মোটরসাইকেল, প্রভূতি নিয়ে চলাচল করতে এলাকার জনসাধারণের চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়। রাস্তা যাতায়তে যানবানকে বিশাল বোঝাঁ মনে হলেও বিকল্প কোন রাস্তা না থাকায় জনসাধারণের বাধ্য হয়ে এই কাঁদা পথে হেঁটে যানবাহন ঠেলে নিয়ে যেতে হয়। প্রতিটি স্থানীয় ও জাতীয় নির্বাচনের আগে সব প্রার্থীই এই বাজার প্রবেশের রাস্তা পাকাকরণ করে দেওয়ার প্রতিশ্রুতি দেন। নির্বাচন পরবর্তীতে কেউ খোঁজ করেননা।

আগামী সংসদ নির্বাচনে কোন প্রার্থীর প্রতিশ্রুতিতে রাজি নন এলাকার জনসাধারণ। গাছবাড়ী এলাকার জনসাধারণ বিভিন্ন সময়ে কানাইঘাট উপজেলার সকল প্রতিনিধি ও সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন দিলেও কেউ এগিয়ে আসেনি। এবার সংসদ নির্বাচনে জনসাধারণের বক্তব্য আগে বাজার প্রবেশের রাস্তা পাঁকাকরণ পরে দেব ভোট দেব।

এদিকে সিলেট ৫(কানাইঘাট-জকিগঞ্জ) আসনের বর্তমান সাংসদ আলহাজ্ব সেলিম উদ্দিন এমপির বরাদ্দকৃত (জকিগঞ্জ-কানাইঘাট) উপজেলায় বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে প্রায় পাঁচশত কোটি টাকার কাজ প্রক্রিয়াধীন। এর সাথে রয়েছে গাছবাড়ী বাজারের রাস্তা পাকাঁকরণের কাজ বলে জানা গেছে।

এ ব্যাপারে কানাইঘাট উপজেলা জাতীয় ছাত্র সমাজের সভাপতি আজাদ স্বাধীনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, গাছবাড়ী বাজারের রাস্তার জন্য সেলিম উদ্দিন এমপি অনেক আগে বরাদ্দ জমা দিয়েছিলেন কিন্তু সড়ক উন্নয়ন অধিদপ্তরে বিল আটকে থাকার কারনে বরাদ্দ হয়নি। বর্তমান প্রক্রিয়াধীন (পাঁচশত কোটি) টাকার সাথে গাছবাড়ী বাজারের রাস্তার জন্য বরাদ্দ প্রক্রিয়াধীন রয়েছে।