কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর- হোসেনপুর) ভোটের হিসাবে আওয়ামী লীগের দূর্গ হিসেবে পরিচিত

আবু হানিফ, কিশোরগঞ্জ উপজেলা প্রতিনিধিঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর-হোসেনপুর)আসনে এবারের নির্বাচনে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন, আওয়ামী লীগের প্রার্থী দলটির সাবেক সাধারণ সম্পাদক, বর্তমান জন প্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ৫ম বারের মতো বিজয়ী হওয়ার জন্য এবারও প্রার্থী হয়েছেন, বিএনপি ও ঐক্যফ্রন্ট প্রার্থী কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি এডভোকেট রেজাউল করিম খান চুন্নু এ আসনটি উদ্ধার করে বিজয় চিনিয়ে আনার জন্য প্রথমবারের মতো প্রার্থী হয়েছেন।

অন্য প্রার্থীরা হলেন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির এডভোকেট মোহাম্মদ এনামুল হক (কাস্তে), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) প্রার্থী এডভোকেট মোহাম্মদ আব্দুর রহমান মাস্টার (তারা), এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রার্থী মাওলানা মহিউদ্দিন আজমী (হাত পাখা) মার্কায় নির্বাচন করছেন। স্বাধীনতার পর থেকে এ আসনটি বেশিরভাগ সময় আওয়ামী লীগের দখলে নিয়েছে।

সর্বশেষ বিগত চারটি নির্বাচনেও আওয়ামী লীগের সৈয়দ আশরাফুল নির্বাচিত হয়ে জেলার মর্যাদার এ আসনটি নিজেদের দখলে নিয়েছে এবারও আসন ধরে রাখতে চায়। আর আওয়ামী লীগের দূর্গে আঘাত এনে আসনটি পুনরুদ্ধার করতে চায় ঐক্যফ্রন্ট। কিশোরগঞ্জ-১ আসনের বিগত ১০টি নির্বাচনের চিত্র তুলে ধরা হলো

সূত্র মতে, ১৯৭৩ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত অনুষ্ঠিত ৮ টি জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ সদর উপজেলা নিয়ে গঠিত ছিল কিশোরগঞ্জ-৩ আসন ।জেলার ঐতিহ্যবাহী এ আসন থেকে স্বাধীনতা উত্তর বাংলাদেশে ১৯৭৩ সালের ৭ মার্চ অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযোদ্ধকালীন বাংলাদেশ সরকারের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম সংসদ সদস্য নির্বাচিত হন। বাকশাল গঠনের পর তিনি উপরাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব লাভ করায় এ আসনে উপ- নির্বাচনে মোহাম্মদ আশরাফুদ্দীন আহমদ (মাস্টার) বিজয়ী হয়েসংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭৯ সালের নির্বাচনে বিএনপি প্রার্থী ডা. আবু আহম্মদ বজলুর করিম, ১৯৮৬ সালের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এডভোকেট ফজলুর রহমান, ১৯৮৮ সালের নির্বাচনে জাতীয় পার্টির আলমগীর হোসেন, ১৯৯১ সালের নির্বাচনে বিএনপি প্রার্থী মাওলানা আতাউর রহমান খান, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপি প্রার্থী মোঃ মাসুদ হেলালী এবং ১৯৯৬ সালের ১২ জুন, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ৪ টি জাতীয় সংসদ নির্বাচনে টানা ৪ বার আওয়ামী লীগ প্রার্থী সৈয়দ আশরাফুল ইসলামক সংসদ সদস্য নির্বাচিত হন।

এর আগে ১৯৭০ সালের জাতীয় পরিষদ নির্বাচনে ময়মনসিংহ-১৭ (কিশোরগঞ্জ সদর উপজেলা-করিমগঞ্জ থানার অংশবিশেষ) নিয়ে গঠিত আসন থেকে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন বাংলাদেশের ইতিহাসের প্রধানতম পুরুষ শহীদ সৈয়দ নজরুল ইসলাম।

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার ৬টি ইউনিয়ন, ১টি পৌরসভা এবং কিশোরগঞ্জ সদর উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত সংসদীয় আসন ১৬২ কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর উপজেলা-হোসেনপুর) এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩০ হাজার ১৯৩ জন। এর মাঝে হোসেনপুর উপজেলায় ১ লাখ ৩৫ হাজার ১০৮ জন এবং কিশোরগঞ্জ সদর উপজেলায় ২ লাখ ৯৫ হাজার ৮৫ জন। পুরুষ ভোটার ২ লাখ ১৭ হাজার ৯৮ জন আর মহিলা ভোটার ২ লাখ ১৩ হাজার ১০১ জন। ভোট কেন্দ্র হচ্ছে-১৬৬ টি এর মধ্যে হোসেনপুর উপজেলায় ৫৬ টি এবং কিশোরগঞ্জ উপজেলায় ১১০টি।