তানোরে নৌকার পক্ষে ময়নার গণসংযোগ

আলিফ হোসেন, তানোর (রাজশাহী) প্রতিনিধিঃ রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) ভিআইপি এই সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধূরীকে নৌকা প্রতিকে ভোট দিয়ে বিজয়ী করার লক্ষ্যে, তানোর উপজেলা যুবলীগের সভাপতি ও কলমা ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না কলমা ইউপির বিভিন্ন এলাকায় উঠান বৈঠক, পথসভা, কর্মীসভা, লিফলেট বিতরণ, জম্পেশ প্রচার-প্রচারণা ও গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন।

আওয়ামী লীগের এমন জম্পেশ প্রচার-প্রচারণায় গণমানুষের উপস্থিতি দেখে বিএনপি নির্বাচনী মাঠে অনেকটা দিশেহারা হয়ে উঠেছে। চলতি বছরের ২০ ডিসেম্বর, বৃহস্পতিবার ইউপি চেয়ারম্যান ময়না নেতাকর্মীদের নিয়ে ভোর থেকে গভীর রাত পর্যন্ত কলমা ইউপির বিভিন্ন এলাকায় উঠান বৈঠক, লিফলেট বিতরণ ও প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করেছেন।

এ সময় তার সঙ্গে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি সাদেকুন নবী বাবু চৌধূরী, কলমা ইউপি আওয়ামী লীগ সভাপতি মাইনুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান আহসান হাবীব রওশন, নুরুল ইসলাম, প্রভাষক মুনসেফ আলী ও কারিম, আবু সাঈদ মেম্বার, টিপু, আব্দুল মান্নান, ছাত্রলীগ নেতা মোর্শেদুল মোমেনিন রিয়াদ ও তানভীর রেজা প্রমূখ।

জানা গেছে, চলতি বছরের ২০ ডিসেম্বর বৃহস্পতিবার উপজেলা যুবলীগের সভাপতি ও কলমা ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না দলীয় নেতাকর্মীদের নিয়ে কলমা ইউপির বিল্লী বাজার, দরগাডাঙ্গাহাট, নড়িয়াল, শংকরপুর, বনগাঁ, পিপড়াকান্না ও চন্দনকৌঠা এলাকায় উঠান বৈঠক, কর্মীসভা, লিফলেট বিতরণ, গণসংযোগ ও প্রচার-প্রচারণা করেছেন।

এদিকে কোনো আনুষ্ঠানিক প্রচারণা ও পূর্বঘোষণা ছাড়াই এমপি ফারুকের পক্ষে ময়নার গণ-সংযোগে সাধারণ মানুষের গণজোয়ার রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় তুলেছে। আর এমপি ফারুককে বিজয়ী করার গণসংযোগে সাধারণ মানুষের এমন উৎসাহ-উদ্দীনা ফের প্রমাণ করেছে তিনি এখানো তৃণমূলে পচ্ছন্দের শীর্ষে রয়েছেন।

ইতিমধ্যে গত ১৯ ডিসেম্বর বুধবার বর্নিল সাজে ঘোড়া বহরের নিয়ে কলমা ইউপির বিভিন্ন এলাকায় বনার্ঢ্য শোভা যাত্রা করে নৌকার পক্ষে গণসংযোগ করায় নির্বাচনী প্রচার- প্রচারণায় নতুন মাত্রা যোগ হয়েছে। আর এই ঘোড়ার বহর দেখতে রাস্তার দুই ধারে শত শত উৎসুক মানুষ উপস্থিত হয়ে জয়বাংলা জিতবে এবার নৌকা এই স্লোগান দিয়ে এলাকা মূখর করে তোলে।

অন্যদিকে কলমা ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নার নেতৃত্বে ইউপির নির্বাচনী মাঠে আওয়ামী লীগের একচ্ছত্র আধিপত্য বিরাজ করছে। ইউপি চেয়ারম্যান ময়নার রাজনৈতিক দূরদর্শীতার কারণে এখানে আওয়ামী লীগের প্রচার-প্রচারণার ধারে কাছেও নেই ঐক্যফ্রন্ট তথা বিএনপির প্রচার-প্রচারণা বিএনপি অনেকটা কোনঠাসা হয়ে পড়েছে। বিএনপির দলীয়কোন্দল, মতবিরোধ ও কর্মী সংকটের কারণে নির্বাচনী মাঠে তারা অনেকটা পিছিয়ে পড়েছে, এছাড়াও আওয়ামী লীগের এমন জমকালো প্রচার-প্রচারণায় বিএনপির নেতাকর্মীদের মনোবল ভেঙ্গে পড়েছে।

আওয়ামী লীগ প্রায় ৯০ শতাংশ ভোট নৌকার বাক্সে নেয়ার পরিকল্পনা ও মরন কামড় নিয়ে মাঠে নেমে প্রচার- প্রচারণা করে চলেছে। অথচ বিএনপির অভ্যন্তরীণ কোন্দল ও মতবিরোধের কারণে এখানে এখানো তারা গুছিয়ে মাঠে নামতেই পারেনি। স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষক মহলের অভিমত, একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি ফারুকের রাজনৈতিক দূরদর্শীতা, পরিচ্ছন্ন ব্যক্তি ইমেজ, সামাজিক পরিচিতি, আকাশচুম্বি জনপ্রিয়তা ও তার অনুগত বিশাল বর্মী বাহিনী এবং আওয়ামী লীগের বিপুল জনসমর্থন কাজে লাগাতে পারলে তার বিজয় কেউ ঠেকাতে পারবে না।

এছাড়াও আওয়ামী লীগ সরকারের যে উন্নয়ন ও অর্জন তাতে আবারো আওয়ামী লীগ সরকার গঠন করবে এটা প্রায় নিশ্চিত। তাহলে আওয়ামী লীগ দলীয় প্রার্থীকে ভোট না দিয়ে বিরোধী দলীয় প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করে সাধারণ মানুষের কি লাভ। তাই এলাকার উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত থাকতে সরকার দলীয় জনপ্রতিনিধি নির্বাচিত করা ব্যতিত কোনো বিকল্প নাই। আর সাধারণ মানুষের মধ্যে এই বোধদয় সৃষ্টি হওয়ায় আওয়ামী লীগের রাজনীতিতে রীতিমত গণজোয়ার সৃষ্টি হয়েছে। তাদের অভিমত এবারের নির্বাচনেও আওয়ামী লীগ দলীয় প্রার্থী ফারুক চৌধূরী নৌকা প্রতিক নিয়ে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হবেন। এসব বিবেচনায় প্রতিনিয়ত আওয়ামী লীগের প্রতি সাধারণ মানুষের সমর্থন বাড়ছে।