প্রান্তিক জনগোষ্ঠীর বিচারিক সেবা নিশ্চিত করছে গ্রাম আদালত

মোঃ মিজানুর রহমান মিজান, বরগুনা প্রতিনিধিঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্থানীয় সরকার বিভাগকর্তৃক বাস্তবায়িত ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি’র আর্থিক ওকারিগরি সহযোগীতায় বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়)প্রকল্পের আওতায় আমতলী উপজেলার ০৭ ইউনিয়নে গ্রাম আদালতের কার্যক্রমসক্রিয়ভাবে পরিচালিত হচ্ছে।

প্রকল্পের শুরু ফেব্রুয়ারি, ২০১৭ থেকে বর্তমানপর্যন্ত গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য ফিল্ড পর্যায় নানামূখী কার্যক্রম পরিচালিত হয়েছে। যেমন- উঠান বৈঠক বাস্তবায়ন হয়েছে- ১৪১৯টি, ভিডিও শো প্রদর্শণী-৮৪ টি, র‌্যালী-০৭ টি, কমিউনিটি মত বিনিময়সভা-২১ টি, যুব কর্মশালা-০৭ টি, জিও এনজিও কর্মশালা-০২ টি, নারী উন্নয়নফোরাম কর্মশালা-০২ টি, উপজেলা প্রশাসন এর আয়োজনে ভিসিএমসি সভা-০৭ টিসহ স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে সাধারণ জনগণকেব্যাপক সচেতন করা হচ্ছে।

যার ফলে এপ্রিল-২০১৭ থেকে ডিসেম্বর-২০১৮ পর্যন্তঅত্র উপজেলার ০৭ টি ইউনিয়নে গ্রাম আদালতে মামলা দায়ের হয়েছে- ৫৭২ টি, নিষ্পত্তি- ৫২১ টি, পুরোপুরি বাস্তবায়িত হয়েছে- ৩৫৩ টি, ক্ষতিপূরন আদায়হয়েছে- ৩৫,৩৯,৮০৪/- টাকা। অ

অত্র উপজেলায় গ্রাম আদালত কার্যক্রম বাস্তবায়নেরক্ষেত্রে চেয়ারম্যানগণ আন্তরিকভাবে কাজ করছে এবং উপজেলা প্রশাসন কার্যক্রমবাস্তবায়ন করার ক্ষেত্রে বিশেষভাবে সহযোগিতা করে আসছে। ফলে প্রান্তীকজনগোষ্ঠীর বিচারিক সেবা নিশ্চিত হচ্ছে।