কলকাতার মঞ্চে প্রশংসার জোয়ার ঢাবি মাইম অ্যাকশনের

0

মোঃ ইলিয়াস হোসেন, ঢাবি প্রতিনিধিঃ কলকাতার সোমা মাইম থিয়েটর আয়োজন করেছে ‘মাইম ফিয়েস্তা ২০১৯’।

গতকাল ১০ জানুয়ারি শুরু হয়ে উৎসবটি চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত এবারের এ আয়োজনে বাংলাদেশ থেকে অংশগ্রহন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা এবং পরিচালক মীর লোকমান এবং জ্যেষ্ঠ সহসভাপতি কামরুন্নাহার মৌসুমী গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে বর্তমানে চলমান‘মিটু’কে কেন্দ্র করে মীর লোকমানের দিক নির্দেশনায় ‘মিটু’ মাইম পরিবেশন করেন কামরুন্নাহার। এছাড়াও আজ ১১ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে মূকাভিনয় কর্মশালার প্রশিক্ষক হিসেবে অংশ নিবেন লোকমান।

গত কালের অনুষ্ঠান শেষে বিডি২৪রিপোর্ট এর এই প্রতিনিধির সাথে কথা হয় মীর লোকমানের| তিনি বিডি২৪রিপোর্ট কে জানান,“ মূকাভিনয় একটি আন্তর্জাতিক ভাষা, স্থান-কাল-পাত্র ভেদে যার আবেদন ও গ্রহণযোগ্যতা অভিন্ন। কলকাতার মঞ্চে পরিবেশনায় অংশ নিয়ে অনুভূতিটা একটু অন্যরকম। আমাদের ভাষা, চলন-বলন তো একই; কিন্তু দেশ আলাদা। আমি আমার বক্তব্যে সীমান্ত হত্যা নিয়েও কথা বলেছি। দুই বাংলার সম্মানজনক সম্পর্ক উন্নয়নের কথা বলেছি।

আমাদের পরিবেশনার মূল বিষয় ছিল সমগ্র বিশ্বে চলমান মিটু আন্দোলন। পরিবেশনা শেষে দর্শকদের প্রতিক্রিয়া দারুণ ছিল। সবাই আমাদের ভীষণ প্রশংসা করছিলেন। কলকাতার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং অগ্রজ মূকাভিনয় শিল্পীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ”

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন প্রতিষ্ঠার পর থেকে আরমেনিয়া,ভারত সহ আরো কয়েকটি দেশে খুব সাফল্যের সাথে তারা মূকাভিনয় পরিবেশন করেছেন। এমন কি আরমেনিয়ায় “বাংলাদেশ” নামে একটি স্থান রয়েছে তার সন্ধানও তারা দিয়েছেন। অন্যদিকে জাপান, ভারত, আমেরিকা সহ অন্যান্য দেশের মাইম শিল্পীরাও ঢাবি মূকাভিনয় উৎসবে অংশ নিয়েছেন ।

Leave A Reply

Your email address will not be published.