প্রথমবার সংসদে গিয়েই লাইব্রেরিতে বই সংগ্রহে শেখ তন্ময়

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে আজ বুধবার (৩০ জানুয়ারি) বিকেলে। তবে এরআগে গতকাল মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টার দিকে সংসদ ভবনের লাইব্রেরিতে যান বাগেরহাট-২ আসন থেকে নব নির্বাচিত সাংসদ শেখ তন্ময়।

প্রথমববার সংসদে গিয়েই সেখানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে লাইব্রেরিতে পড়াশুনা ও বই সংগ্রহের নিয়মের বিষয়ে জানতে চান তিনি। তিনি জানতে চান সংসদ লাইব্রেরিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংসদীয় কার্যক্রমে অংশ গ্রহণের রেকর্ড আছে কিনা এবং থাকলে সেগুলো কীভাবে সংগ্রহ করবেন।

লাইব্রেরিতে উপস্থিত সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক কর্মকর্তা জানিয়েছেন, সংসদ কার্যক্রম বিষয়ে দুটি বই সংগ্রহ করেন শেখ তন্ময়। বই দুটি তার ফুফু, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পড়ার জন্য পরামর্শ দিয়েছেন।

শেখ তন্ময় লাইব্রেরি থেকে ভারতীয় সংবিধান বিশেষজ্ঞ এম এন কাউল ও এস এল শাকধারের লেখা ‘Practice and Procedure of Parliament’ এবং জাতীয় সংসদে বঙ্গবন্ধুর ভাষণের সংকলন ‘Sheikh Mujibur Rahman in Parliament 1956-1958’ সংগ্রহ করেন। পাশাপাশি সংসদ সচিবালয় থেকে বাংলাদেশের জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধিও সংগ্রহ করেছেন তিনি।

বিষয়টি নিয়ে সংসদের লাইব্রেরি শাখার উপ-পরিচালক জেবুন্নেসা বলেন, সংসদ সদস্য শেখ তন্ময় লাইব্রেরিতে এসে কয়েকটি বই ও জাতির পিতার সংসদীয় কার্যক্রমে অংশগ্রহণের রেকর্ডের বিষয়ে জানতে চেয়েছেন। তিনি লাইব্রেরি থেকে বইও নিয়েছেন।

তিনি বলেন, গত কয়েকদিনে একাদশ সংসদের কয়েকজন সদস্য লাইব্রেরিতে এসে বিভিন্ন তথ্য নিলেও তরুণদের মধ্যে শেখ তন্ময়ই প্রথম এসেছেন। এই সংসদের এমপিদের মধ্যে তিনিই প্রথম লাইব্রেরি থেকে বই সংগ্রহ করেছেন।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার সহকারী পরিচালক কামাল হোসেন বলেন, সংসদ সদস্য শেখ তন্ময়কে সংসদের বিভিন্ন কার্যক্রম বিষয়ে খুবই আগ্রহী মনে হয়েছে। তিনি সংসদের অনেক বিষয় জানতে চেয়েছেন। তিনি হাউসও ঘুরে দেখেছেন।

শেখ তন্ময় বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসেরের নাতি এবং বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনের ছেলে।