বরিশাল কারাগারের গম চুরি, ছবি তোলায় সাংবাদিককে মারধর

0

জাকারিয়া আলম দিপু, বরিশাল জেলা প্রতিনিধিঃ কারা অভ্যন্তরে দুর্নীতির যেন শেষ নেই। তবে বিষয়টি কারাগারের অভ্যন্তরে ঘটনায় তা জনসমক্ষে প্রচার হয় না। ইতিপূর্বে কারাগারের অভ্যন্তরের অনেক অজানা কাহিনী পত্র-পত্রিকায় প্রকাশ হলেও এবার কারা অভ্যন্তর থেকে গম পাচার করতে গেলে তাতে বাধঁ সাথে পুলিশ ও সাংবাদিক। আর কারারক্ষীরা এর ঝাল তুলেছে সাংবাদিকের উপর। আর জেলার ইউনুস তা দাড়িয়ে দাড়িয়ে দেখেছেন।

গম চুরির ছবি তুলতে গেলে তাকে কারা অভ্যন্তরে নিয়ে বেধরক পেটায় কারারক্ষীরা। আহত সাংবাদিক শামীম আহম্মেদকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ শনিবার (১২ জানুয়ারী) দুপুরে বরিশাল জেলা কারাগারের প্রধান ফটকে এ ঘটনা ঘটে।

তাৎক্ষণিক ঘটনাটি ধামাচাপা দিতে ৫ কারারক্ষীকে বরখাস্ত করা হয়েছে। তবে বরিশালের সংবাদকর্মীরা এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন।

বরিশাল কোতয়ালী মডেল থানার এসআই মাইনুল জানান, কারাগার থেকে গম পাচারের খবরে অভিযান চালানো হয়। এসময় বাজার রোড থেকে দুই ট্রাকে ২৮ বস্তা গম জব্দ করা হয় এবং ট্রাক দুইটির ড্রাইভারকেও আটক করা হয়। যাচাই বাছাই করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আমরাও শুনেছি গমের ছবি তুলতে এখানে এক সাংবাদিকের সাথে ঝামেলা হয়েছে। বিস্তারিত কিছু জানিনা। আহত যুগান্তর পত্রিকার বরিশাল ব্যুরো’র ফটো সাংবাদিক শামীম আহম্মেদ বলেন, ‘বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে একটি ভ্যানে করে ১১ বস্তা গম বের করার সময় পুলিশ ওই গম আটক করে। এসময় কারারক্ষী ও পুলিশের মধ্যে গমের বস্তা নিয়ে টানাটানি হয়।

ওই টানা হেচড়ার ছবি তুলতে গেলে কারারক্ষীরা কারাগারের প্রধান ফটকের সামনে বসেই আমাকে মারধর শুরু করে। পরে কারা অভ্যন্তরে নিয়ে বুট দিয়ে লাথি ও এলোপাথারি পেটায় কারারক্ষীরা। এসময় সামনে জেলার ইউনুস জামান দাড়িয়ে থাকলেও তিনি কোনো বাঁধা দেয়নি।

এই ঘটনায় তাৎক্ষনিক বরিশালের সিনিয়র সাংবাদিকরা ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভ করে এবং ডিআইজি প্রিজন তওহিদুল ইসলাম ও সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বনিকের কাছে এই ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন।

ওই পরিপ্রেক্ষিতে কারাগারের উর্দ্ধতন কর্মকর্তারা তাৎক্ষনিক হামলা ও মারধরের ঘটনায় জড়িত কারারক্ষী উজ্জল মিয়া, আবুল খায়ের, আবু বক্কর সিদ্দিক খোকন, কাওছার ও সাঈদ নামে ৫ জনকে সাময়িক বরখাস্ত করেন এবং পরে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

ডিআইজি প্রিজন তওহিদুল ইসলাম জানান, এই ঘটনায় যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave A Reply

Your email address will not be published.