বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়ের সংখ্যা ১০ জন থেকে বেড়ে ১৫ জন

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে দশ জনের তালিকা থেকে বেড়ে কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়ের সংখ্যা হবে ১৫ জন। এমনটাই ইঙ্গিত দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান।

এর আগে গতবছর কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয় মাত্র ১০ জন ক্রিকেটারকে। এ নিয়ে কম সমালোচনাও শুনতে হয়নি বিসিবিকে। কেন না, হঠাৎ করেই ১৫জন থেকে নামিয়ে ১০জনের কোটায় আনা হয়। এছাড়া পরিবর্তন আসছে রুকি ক্যাটাগরিতেও। গত বছর রুকি ক্যাটাগরিতে মাত্র ৩-৪ জন ক্রিকেটারকে রাখা হলেও এবার বাড়াবে সেই সংখ্যা।

এদিকে কেন্দ্রীয় চুক্তিতে যারাই আসুক, একটা ধোঁয়াশা ছিল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে। গুঞ্জন আছে, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ খেলে অবসরে যাবেন মাশরাফি। এ ব্যাপারে আকরাম খান বলেন, ‘মাশরাফি ওয়ানডে দলের অধিনায়ক। চুক্তিতে তার না থাকার প্রশ্নই আসে না।’

এ সময় নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপ নিয়ে তিনি বলেন, ‘বিশ্বকাপের আগে কেউ যেন চোটে না পড়ে সে ব্যাপারেও আমরা খেয়াল রাখছি। যেহেতু বিশ্বকাপ আমাদের জন্যে অনেক গুরুত্বপূর্ণ। বিপিএলের পরে কিছু খেলোয়াড়কে বিশ্রাম দেয়ার বিষয়ে ভাবছি। বিপিএল শেষ হলে সেটা বলতে পারবো।’

এর আগে গতবার কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১০ ক্রিকেটার হলেন- মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, মুমিনুল হক, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম।