রংপুরে ইক্ষু খামারে আবারো আগুন ৮০ বিঘা জমির আখ পুড়ে ছাই আটক-১

0

আশরাফুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধিঃ রংপুর চিনিকলের আওতাধীন সাহেবগঞ্জ বাগদা ফার্ম ইক্ষু খামারে শনিবার পঞ্চম দফা অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

সর্বশেষ অগ্নিকান্ডে প্রায় ৮০ বিঘা জমির আখপুড়ে গেছে। আগুন লাগানোর ঘটনায় পুলিশ ফরিদুল ইসলাম নামে এক শ্রমিককে আটক করেছে। আটক ফরিদুল উপজেলার গুমানীগঞ্জ ইউনিয়নের নয়াপাড়া গ্রামের রমজান আলীর ছেলে। তার পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে ঠিকাদারের মাধ্যমে আখ কাটার কাজে নিয়োজিত ফরিদুল ইসলাম নামে ওই শ্রমিক।

চিনিকল ও ফায়ার সার্ভিস সুত্রে জানা গেছে, শনিবার আবারো এই খামারে অগ্নিকান্ডে প্রায় ৮০ বিঘা জমির আখ পুড়ে গেছে। ২০১৮-২০১৯ মৌসুমে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারে এটি ছিল পঞ্চম দফা অগ্নিকান্ডের ঘটনা। ৫ বার এ অগ্নিকান্ডে ঘটনায় প্রায় ৪ শ’ বিঘা জমির আখ পুড়ে গেছে।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন আকন্দ জানান, একটি মহল চিনিকলকে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত করার জন্য বার বার এই অগ্নিকান্ড ঘটাচ্ছে বলে তার ধারণা।

গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ মেহেদী হাসান জানান, গতকাল শনিবার দুপুরে আখের জমিতে আগুন লাগার খবরে সাহেবগঞ্জ ইক্ষু খামারে পৌছলে ফরিদুল ইসলাম (৩২) নামের এক শ্রমিক ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করে। এ সময় পুলিশ ও আনসার সদস্যরা তাকে ধাওয়া করে আটক করে।

জিজ্ঞাসাবাদ করলে ফরিদুল স্বীকার করে মিলে তারাতারি আখ সরবরাহের সুবিধার্থে আখ ক্ষেতে আগুন দেয়া হয়েছে। ওই শ্রমিক আরো জানায়, আখের জমিতে পাতা ছড়িয়ে এমনভাবে ঘিরে রয়েছে যেখানে ক্ষেতে ঢোকাই কঠিন। তাই বাগানে ঢোকার সুবিধার্থে আখের পাতায় আগুন লাগিয়ে রাস্তা পরিস্কার করা হয়।

Leave A Reply

Your email address will not be published.