কক্সবাজারবাসীর ভাগ্যটাই দুর্ভাগ্য

জসিম উদ্দীন জিহাদ, কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজারবাসী ধরে নিয়েছিল এবার মন্ত্রীসভায় জেলা ৮-উপজেলার চার সংসদীয় আসনের কেউ একজন প্রতিনিধিত্ব করবে।

বিশেষ করে কক্সবাজার-২ মহেশখালী কুতুবদিয়ার সংসদ আশেক উল্লাহ্ রফিক ও কক্সবাজার ৩ রামু সদর আসনের সাইমুম সরুয়ার কমলের নাম-ই জোড়ালো ভাবে আলোচনায় এসেছিল। তারা দুইজনে আ’লীগ তথা মহাজোটের সরকারের আমলে টানা দুইবার মহান সংসদে যাওয়ার গৌরব অর্জন করেছে।

কিন্তু গতকাল ৬ ডিসেম্বর সন্ধ্যা নাগাদ ৪৬ জনের মন্ত্রীসভার তালিকা প্রকাশিত হলে, হতাশা আর না পাওয়ার মলিন চেহারায় ভাজ পড়ে কক্সবাজারবাসীর।
টানা তৃতীয়বার আ’লীগ তথা মহাজোট সরকার গঠন করলেও পর্যটন নগরী খ্যাত একটা গুরুত্বপূর্ণ জেলায় একজন প্রতিমন্ত্রীও কেন কপালে জুটলো না এমন প্রশ্নঃ এখন সবার মুখে মুখে।

অথচ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক আর স্থানীয় গণমাধ্যম গুলোতে কয়েকদিন ধরে-যে পরিমাণ আলোচনা হচ্ছিলো একটা সময় মনে হচ্ছিলো কক্সবাজারবাসী একজন গুরুত্বপূর্ণ ও পূর্নাঙ্গ মন্ত্রী পেতে যাচ্ছে। অনেকেই তো আশা করেছিলেন দু’জন প্রতিমন্ত্রী আসছে কক্সবাজারবাসীর দখলে। আবার তারাই গতকাল মন্ত্রিসভার তালিকা প্রকাশিত হবার পর থেকে বলেই বেড়াচ্ছেন, কক্সবাজারবাসীর ভাগ্যটাই দুর্ভাগ্য। হতাশা থেকে অনেকেই আবার এও বলছেন জোট সরকার ক্ষমতায় আসলে আজ কক্সবাজারে একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী থাকতো।

কারন হিসাবে তাদের যুক্তি বিগত জোট সরকারের আমলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দীন আহমেদ যোগাযোগ প্রতিমন্ত্রী দায়িত্ব পেয়েছিলন। ওই আমলে কক্সবাজারের অন্য উপজেলা গুলোতে তিনি উল্লেখযোগ্য কোন উন্নয়ন না করলেও তার নিজের এলাকা (চকরিয়া-পেকুয়ায়) ব্যাপক উন্নয়ন করেছেন বলে জনশ্রুতি আছে।

প্রধানমন্ত্রীর হিরের টুকরো মাশরাফিকে মন্ত্রী করার দাবিতে গত কয়েকদিন যাবত মানবন্ধন করে আসছেন মাশরাফির ভক্ত সমর্থকরা। শুনা যাচ্ছে একই দাবিতে কক্সবাজারেও মানববন্ধন হবে! মন্ত্রী চাই “মন্ত্রী চাই” এ শ্লোগানে। ইতিমধ্যে ককসবাজার ২ মহেশখালী-কুতুবদিয়ার মানুষ মন্ত্রীর দাবি আন্দোলন বা মানব বন্ধনের প্রস্তুতি গ্রহণ করেছেন, এমনটাই খবর দিচ্ছেন ওখানকার কর্মরত স্থানীয় সাংবাদিকরা। মহেশখালীতে মন্ত্রীর দাবিতে মানবন্ধন হয়েছে এমনটা খবরও এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দেখা ঘুরে বেড়াচ্ছে।

আবার অনেকের আশা ও বিশ্বাস এখনি সময় শেষ হয়ে যায়নি! তাই হতাশার কোনো কারন নেই। যেকোন সময় মন্ত্রীসভায় বিবেচিত ও আলোচিত একজনের ফের ডাক আসতে পারে। তাদের বিশ্বাস জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারবাসীকে আলাদা চোখে দেখেন এবং মূল্যায়ণ করেন।

এ ছাড়াও কক্সবাজার জেলায় প্রায় ৭০টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এসব প্রকল্পের মধ্যে ১২টিই রয়েছে মেগা প্রকল্প। এ সবের দেখাশুনা করতে, এ সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবগত করতে একজন মন্ত্রী প্রধানমন্ত্রীর নিজেও অনুভব করবেন বলে বিশ্বাস আছে অনেকের।

মোট কথা” কক্সবাজারবাসীর একটা মন্ত্রী চাই”চাই”এত কিছুর পরও-যদি মন্ত্রী পাওয়া না যায়! তবে বলতে আর দ্বিধা নেই, কক্সবাজারবাসীর ভাগ্যটাই দুর্ভাগ্য।