কুমিল্লা বিশ্বদ্যিালয় ‘আমরা দাঁড়িয়েছি, আপনিও হাত বাড়ান’ স্টল ফর ফারুক

দেলোয়ার হোসেন শরীফ, কুবি প্রতিনিধিঃ ‘আমরা দাঁড়িয়েছি, আপনিও হাত বাড়ান’ এ স্লোগান কে সামনে রেখে কুমিলা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ক্যান্সার আক্রান্ত নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারুককে আর্থিক সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী গড়ে তুলেছে স্টল ফর ফারুক নামে ভিন্ন ধর্মী এ আয়োজন।

বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সোমবার (২১ জানুয়ারি) সকাল থেকেই ক্যান্সার আক্রান্ত ফারুকের চিকিৎসার তহবিল সংগ্রহে নিয়োজিত শিক্ষার্থীদের স্টল নিয়ে বসতে দেখা যায়। হাতে কাজ করা নানান জিনিসপত্র পাওয়া যাচ্ছে এ স্টলে। হাতে তৈরি কানের দুল, চুড়ি, গাছের ছালের নৌকা, ফুলের টব সহ বিভিন্ন ধরনের জিনিসপত্র নিয়ে হাজির হয়েছেন বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।

ভিন্ন ধর্মী এ আয়োজনের মূল সমন্ময়ক বাংলা ৮ম ব্যাচের শিক্ষার্থী নওশাদ আহমেদ বলেন, ‘দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারুক কে আর্থিক সহযোগিতার জন্যই মানবিক দিক থেকে এ আয়োজন করা। এছাড়া আমরা মানুষের কাছে অনেক সময় সেভাবে সাড়া পাই না, তাই ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছি যাতে অর্থিক ভাবে তার পাশে দাঁড়াতে পারি।’

তিনি আরো জানান, ‘স্টলে জিনিসপত্র বিক্রি করে যে টাকা আয় হবে সবই ফারুকের চিকিৎসার জন্য ব্যয় করা হবে। আজ বিকাল ৫ টা পর্যন্ত স্টলে বিক্রি কার্যক্রম চলবে।’ সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ছিল স্টল প্রাঙ্গণ।

শিক্ষার্থীরা প্রয়োজন ছাড়াও ফারুকের পাশে দাঁড়ানোর জন্য বিভিন্ন জিনিসপত্র কিনছেন। এছাড়া আবার অনেকে কোন পণ্য না নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন।

উল্লেখ্য, কুমিলা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ বর্ষের মেধাবী শিক্ষার্থী ফারুক আহমেদ দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত। তার চিকিৎসার জন্য প্রায় ৬০ লাখ টাকা প্রয়োজন। তারই ধারাবাহিকতায় এ স্টলের আয়োজন করা হয়েছে।