খাগড়াছড়িতে শ্রী শ্রী লক্ষী নারায়ণ মন্দির শুভ উদ্বোধন

দহেন ত্রিপুরা, খাগড়াছড়ি: খাগড়াছড়ি জেলা সদরের চেলাছড়া পাড়ায় নব নির্মিত শ্রী শ্রী লক্ষী নারায়ণ মন্দির শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

২০ ও ২১ জানুয়ারি ২০১৯খ্রি. রবিবার ও সোমবার দু’দিন ব্যাপী এই উৎসবে মন্দির প্রাঙ্গণে পালন করা হয়েছে বিভিন্ন কর্মসূচি।

মন্দির উদ্বোধন উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে- বয়স্ক, অসহায় ও অনাথ শীতার্থদের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ, বিনামুল্য চিকিৎসা সেবা, শ্রী গীতা পাঠ, গীতাযজ্ঞ, আলোচনা সভা।

এ সময় উদ্বোধীন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলার ২৯৮নং আসনের মাননীয় সংসদ সদস্য ও টাস্কর্ফোস’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা সম্পন্ন) শ্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা মহোদয়।

অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, আর্তপীড়িত মানুষের পরম বন্ধু বিশিষ্ট ধর্মানুরাগী ও দানবীর ব্যক্তিত্ব, সমাজ হিতেষী শ্রীযুক্ত অদুল কান্তি চৌধুরী ও তার সহধর্মীনি অদুল–অনিতা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অনিতা চৌধুরী, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত, লেখক ও গবেষক শ্রী প্রভাংশু ত্রিপুরা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহাকারী অধ্যাপক শ্রী কুশল বরণ চক্রবর্তী, ধর্মীয় গুরু শ্রীমৎ বীরপক্ষ গিরি মহারাজ, পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি সৎসঙ্গের সভাপতি শ্রী মনিন্দ্র কিশোর ত্রিপুরা, আমেরিকান প্রবাসী তুষার কান্তি বৈদ্য।

আলোচনা সভাকালে শ্রীযুক্ত অদুল কান্তি চৌধুরী তার বক্তব্যে, প্রত্যেক মানবের জন্য মানবের মন্দির তৈরী করে দেওয়া, তরুন প্রজন্মকে আত্মকর্মসংস্থানমুখী করার জন্য কম্পিউটার ট্রেনিং সেন্টার চালু, দুর্গম অঞ্চল থেকে আগত শিক্ষার্থীদের জন্য জেলা সদরে হোস্টেল ব্যবস্থা করা, খাগড়াছড়ি জেলা সদর গাছবানে অবস্থিত রাধাকৃষ্ণ মন্দির সংস্কারের জন্য এক লক্ষ, চেলাছড়া পাড়া অখণ্ডমণ্ডলী সংস্কারের জন্য এক লক্ষ, গুমতি হরি মন্দির সংস্কারের জন্য এক লক্ষ, কপিরঞ্জন রাধাকৃষ্ণ মন্দির সংস্কারের জন্য এক লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

এছাড়াও তিনি আরো বলেন, যদি কোন ত্রিপুরা দুর্গম অঞ্চলে ধর্মীয় চর্চাকে জাগ্রত করে দেওয়ার নিমিত্তে প্রার্থনা করার জন্য মন্দিরের প্রয়োজন হলে মন্দির নির্মাণ করে দেওয়া, ১০/১৫ কি:মি দূরবর্তী স্থানে যদি কোন প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় না থাকে তাহলে সেটিও বাস্তবায়নের আশ্বাস দেন। আর পরিশেষে, জয়ামিলি ত্রিপুরা নামে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ১০,০০০/- টাকা প্রদান করেন।

এই সময় নব নির্মিত শ্রী শ্রী লক্ষী নারায়ণ মন্দির শুভ উদ্বোধন উপলক্ষে পার্বত্য খাগড়াছড়ির সদর উপজেলার বিভিন্ন দুর্গম অসহায়, অবহেলিতসহ জেলার বিভিন্ন উপজেলার দরিদ্রদের মাঝে প্রায় ১,৫০০টি কম্বল বিতরণ এবং বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান করেন।

আলোচনা সভায় তরুন সমাজসেবক ও খাগড়াছড়ি রামকৃষ্ণ সেবাশ্রমের সাধারণ সম্পাদক শ্রী জয় প্রকাশ ত্রিপুরার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন শ্রীশ্রী লক্ষ্মী নারায়ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য ও চেলাছড়া অখণ্ডমণ্ডলীর প্রতিষ্ঠাতা শ্রী দিগন্ত বিকাশ ত্রিপুরা।

আলোচনা সভায় মন্দির উদ্বোধক শ্রীযুক্ত অদুল কান্তি চৌধুরী ও তাঁর সহধর্মীনি শ্রীমতি অনিতা চৌধুরীর শুভাগমন উপলক্ষে চেলাছড়াবাসীর পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ পাঠ করেন ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ খাগড়াছড়ি সদর শাখার সহ-সভাপতি সুবর্ণা ত্রিপুরা।