চট্টগ্রামের উইকেটে বোলারদের সাফল্য পাওয়ার মন্ত্র বলে দিলেন রুবেল

চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের চট্টগ্রাম পর্ব। ঢাকার দুই পর্ব ও সিলেট পর্ব শেষে চলছে চট্টগ্রাম পর্বে। চট্টগ্রাম পর্বে যেন আরো বেশি জমে উঠেছে বিপিএল। কেননা প্রতি ম্যাচেই হচ্ছে বড় স্কোর। চট্টগ্রাম পর্বে দুইদিনে চার ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

আর এই চার ম্যাচেই অন্তত এক ইনিংসে হলেও ১৮০+ রানের সংগ্রহ ছিল। চট্টগ্রাম পর্বেই বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ ২৩৯ রানের রেকর্ড ইনিংস গড়েছে রংপুর। এছাড়াও বাকিদল গুলো ১৮০+ রানের বিশাল সংগ্রহ পেয়েছে।

তবে ব্যাটিংবান্ধব এই উইকেটে বোলারদের সাফল্য পাওয়ার মন্ত্র এবার বলে দিলেন ঢাকা ডায়নামাইটসের পেসার রুবেল হোসেন। বুদ্ধি খাটিয়ে বল করতে হবে বলেই জানিয়েছেন তিনি। একই সঙ্গে বোলারদের উইকেট বুঝে, ব্যাটসম্যানদের পরিকল্পনা বুঝে বোলিং করার পরামর্শ দিয়েছেন রুবেল।

এ প্রসঙ্গে রুবেল বলেন, ‘চট্টগ্রামে আমরা অনেক ম্যাচ খেলেছি। ব্যাটসম্যানদের জন্য খুব সহায়ক একটা উইকেট। খুব সুন্দর উইকেট, অনেক রান হচ্ছে। এই ধরণের উইকেটে আমরা যারাই বল করবো না কেন খুব বুদ্ধি খাটিয়ে বল করতে হবে। বুদ্ধি খাটিয়ে বল করলে বোলারদের জন্যও অনেক কিছু আছে এখানে।’

তিনি আরো বলেন, ‘এটা যেহেতু ব্যাটসম্যানদের সহয়ক উইকেট, আমার কাছে মনে হয় ব্যাটসম্যানকে রিড করে বল করা উচিৎ। উইকেটটা কি চাচ্ছে? কেমন ব্যবহার করছে। পাশাপাশি বোলার কি চাচ্ছে, দলের পরিকল্পনা কি, আমার মনে হয় এসবের বাস্তবায়ন ভালোমতো করতে পারলে সফলতা পাওয়া যাবে।’